বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট । ক্ষুদ্র ব্যবসায়ীগণ কি এখন বিকাশে পেমেন্ট নিতে পারবেন?

ক্ষুদ্র ব্যবসায়ীদের লেনদেন সুবিধার জন্য বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট- অনলাইন ব্যবসার পেমেন্টও আপনি বিকাশে নিতে পারবেন– বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট ২০২৩

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট কি? বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট হলো, ক্ষুদ্র ব্যবসায়ী, ভাসমান উদ্যোক্তা এবং অনলাইন ভিত্তিক উদ্যোক্তাদের জন্য বিকাশ এর পক্ষ থেকে এমন একটি একাউন্ট, যার মাধ্যমে খুব সহজেই এবং দ্রুত একাউন্ট খোলা যাবে এবং গ্রাহকদের কাছ থেকে পণ্য এবং সেবা প্রদানের বিপরীতে পেমেন্ট নেয়া যাবে। এই একাউন্টের মাধ্যমে একজন পার্সোনাল রিটেইল একাউন্ট হোল্ডার, বিকাশের ৫ কোটিরও বেশি গ্রাহকের পেমেন্ট যেকোনো সময় গ্রহণ করতে পারবেন, একই সাথে ব্যবসা পরিচালনার জন্যে তাদের সাপ্লায়ার বা ভ্যালু চেইনের পেমেন্ট পরিশোধ করতে পারবেন। বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্টে প্রতি লেনদেনের লিমিট হচ্ছে ৩০,০০০ টাকা। একাউন্ট খোলার জন্যে আবেদনকারীর বৈধ জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নাম্বারের মালিকানার প্রমাণ অবশ্যই প্রয়োজন।

বিকশ মার্চেন্ট একাউন্ট খুলুন সহজেই –আপনার ব্যবসায় প্রসার ঘটাতে আপনার সুবিধার্থে বিকাশ নিয়ে এসেছে রিটেইল একাউন্ট। নির্দিষ্ট কিছু তথ্য দিয়ে একাউন্ট খুলে ব্যবসায়িক লেনদেন করতে পারবেন এই একাউন্ট থেকেই। তবে নির্ধারিত সাইট বা পেইজ ছাড়া অন্য কোথাও গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবেন না।

বিকাশ রিটেইল একাউন্ট খুলতে কি কি লাগবে? ভালো অভিজ্ঞতার জন্য গুগল ক্রোম ব্রাউজার (প্রস্তাবিত)।  নিজ নামে নিবন্ধিত মোবাইল সিম যেটি দিয়ে অন্য কোন ধরণের বিকাশ একাউন্ট নেই (আবশ্যক)। জাতীয় পরিচয়পত্র (আবশ্যক) । মোবাইল সিম -এর মালিকানার প্রমানপত্র (আবশ্যক) । নিজের চেহারার ছবি তোলা (আবশ্যক) । নমিনির জাতীয় পরিচয়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে আবশ্যক) । ইউটিলিটি বিলের কপি (ঐচ্ছিক) । ই-মেইল (প্রযোজ্য ক্ষেত্রে আবশ্যক) । পেশার প্রমাণপত্র (রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলার জন্য প্রযোজ্য)।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন করার পদ্ধতি কি? বিকাশ ওয়েবসাইট থেকে ‘বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট’ -এ ক্লিক করুন। নিয়ম ও শর্তসমূহে সম্মতি দিয়ে আবেদন করুন। যে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে চান, তা দিন; এবং অপারেটর সিলেক্ট করুন। এসএমএস এ আসা ‘রেজিস্ট্রেশন ভেরিফিকেশন কোড’ দিয়ে মোবাইল নাম্বার যাচাই করুন। এবার একটি রেজিস্ট্রেশন ফর্মে ব্যাক্তিগত তথ্য দিন। তারপর আপনার ব্যবসা সংক্রান্ত তথ্য দিন। এবার আপনার নিজের ছবি তুলুন ও প্রয়োজনীয় কিছু ছবি বা স্ক্রিনশট আপলোড করুন। সবশেষে রেজিস্ট্রেশনের জন্য তথ্য জমা দিন। এরপর আবেদন আইডি সহ একটি অভিনন্দন বার্তা পাবেন। আবেদন আইডি দিয়ে আপনার আবেদন এর স্ট্যাটাস দেখতে পারবেন। আপনার প্রদত্ত সব তথ্য যাচাই বাছাই শেষে আবেদনটি গ্রহণ করে বিকাশ পার্সোনাল একাউন্ট রেজিস্ট্রেশন হয়ে যাবে, এবং আপনি একটি ‘অভিনন্দন’ বার্তা এসএমএস -এর মাধ্যমে পাবেন। এরপর *২৪৭# ডায়াল করে, একাউন্টের পিন সেট করে ব্যবহার শুরু করতে পারবেন।

BKash Personal Retail Account । বিকাশ মার্চেন্ট একাউন্ট লিমিট । bKash Business Dashboard login । bKash Personal Retail Account limit

মার্চেন্ট একাউন্ট এর ক্ষেত্রে যে কাজগুলো করবেন না- ছবি থেকে ছবি তুলবেন না। ব্যক্তিগত প্রোফাইলের লিংক দিবেন না। অপ্রীতিকর পোশাক না পরে কিংবা চোখ বন্ধ করে বা অন্ধকারে লাইভ ছবি তুলবেন না। দোকানের ছবির জন্য ডাউনলোড করা ছবি প্রদান করবেন না। জাতীয় পরিচয়পত্রের কোনোকিছুই পরিবর্তন করবেন না।

Caption: Bkash Retail Account

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট । বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্টের সুবিধা কি কি?

  1. বিকাশ নির্ধারিত এজেন্সির মাধ্যমে অথবা আবেদনকারী নিজেও সেলফ রেজিস্ট্রেশন পদ্ধতির মাধ্যমে ঘরে বসেই একাউন্ট খুলতে পারবেন।
  2. বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট খুলতে কোনো ট্রেড লাইসেন্স এর প্রয়োজন নেই।
  3. আবেদনকারী তার ব্যক্তিগত বিকাশ একাউন্ট এর পাশাপাশি একই জাতীয় পরিচয়পত্রের বিপরীতে নতুন মােবাইল নাম্বার দিয়ে পার্সোনাল রিটেইল একাউন্ট খুলতে পারবেন।
  4. একজন পার্সোনাল রিটেইল একাউন্ট হােল্ডারকে, গ্রাহক তার বিকাশ অ্যাপ থেকে, *২৪৭# ডায়াল করে কিংবা পেমেন্ট
  5. গেটওয়ে এবং পেমেন্ট লিংক ব্যবহার করে পেমেন্ট করতে পারবেন।
  6. পার্সোনাল রিটেইল একাউন্ট হােল্ডার যেকোনো বিকাশ কাস্টমার কে টাকা পাঠাতে পারবেন।
  7. পার্সোনাল রিটেইল একাউন্ট হােল্ডার যেকোনাে সময় বিকাশ এজেন্ট অথবা অনুমােদিত এটিএম এর মাধ্যমে টাকা উঠাতে পারবেন।
  8. একজন পার্সোনাল রিটেইল একাউন্ট হােল্ডার আরেকজন পার্সোনাল রিটেইল একাউন্ট হােল্ডারকে অথবা বিকাশ এর অন্য যেকোনো মার্চেন্টকে ব্যবসায়িক প্রয়ােজনে টাকা পাঠাতে পারবেন।
  9. একজন পার্সোনাল রিটেইল একাউন্ট হােল্ডার, বিকাশ মার্চেন্ট অ্যাপ অথবা বিকাশ এর অন্যান্য পেমেন্ট প্লাটফর্ম ব্যবহার করতে পারবেন, যা কিনা তার ব্যবসার পরিধি বৃদ্ধিতে সহায়তা করবে।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট -এ কারা রেজিস্ট্রেশন করতে পারবেন?

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট -এ রেজিস্ট্রেশন করতে হলে – আপনাকে বাংলাদেশী নাগরিক হতে হবে। আপনার বয়স ১৮ বছর বা তদূর্ধ্ব হতে হবে। আপনার বৈধ জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। আপনাকে ক্ষুদ্র, অতিক্ষুদ্র অথবা প্রান্তিক ব্যবসায়ী হতে হবে।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন করতে কি কি প্রয়োজন? বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট -এ রেজিস্ট্রেশন করতে যা যা প্রয়োজন – আপনার নিজ নামে নিবন্ধিত একটি বৈধ মোবাইল নাম্বার যাতে কোন বিকাশ একাউন্ট ইতিমধ্যে খোলা নেই, তা বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট খোলার জন্য ব্যবহার করতে হবে। আপনার একটি বৈধ জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। আপনার মোবাইল সিমের মালিকানার এস এম এস থাকতে হবে। আপনার নিজের ছবি তুলতে হবে।

পার্সোনাল রিটেইল একাউন্ট বা PRA-এর লেনদেন লিমিট । এই তালিকা অনুযায়ী পার্সোনাল রিটেইল একাউন্ট বা PRA দিয়ে লেনদেন করা যাবে

লেনদেনের ধরন লেনদেনের বিস্তারিত ন্যূনতম লেনদেনের পরিমাণ (টাকা) দৈনিক লেনদেনের সংখ্যা মাসিক লেনদেনের সংখ্যা প্রতি লেনদেনের লিমিট (টাকা) দৈনিক লেনদেনের লিমিট (টাকা) মাসিক লেনদেনের লিমিট (টাকা)  
গ্রাহকের পেমেন্ট গ্রহন গ্রাহক থেকে পার্সোনাল রিটেইল একাউন্ট যেকোনো অ্যামাউন্ট লিমিট নেই লিমিট নেই 10,000 30,000 3,00,000
পেমেন্ট পার্সোনাল রিটেইল একাউন্ট থেকে পার্সোনাল রিটেইল একাউন্ট 1 10 100 5,000 25,000 1,00,000
মার্চেন্ট থেকে পার্সোনাল রিটেইল একাউন্ট  
মার্চেন্টের পেমেন্ট গ্রহন পার্সোনাল রিটেইল একাউন্ট থেকে পার্সোনাল রিটেইল একাউন্ট যেকোনো অ্যামাউন্ট     25,000 25,000 1,00,000
মার্চেন্ট থেকে পার্সোনাল রিটেইল একাউন্ট  
সেন্ড মানি পার্সোনাল রিটেইল একাউন্ট থেকে গ্রাহক 1 5 30 10,000 10,000 1,00,000
ক্যাশ আউট এজেন্ট ক্যাশ আউট 1 5 30 20,000 20,000 3,00,000
ATM ক্যাশ আউট Q Cash: 2,000  
Brac Bank: 2,500  

বিকাশ রিটেইল একাউন্ট সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর জানুন-

রেজিস্ট্রেশন স্ট্যাটাস’ জানার জন্য কি করতে হবে? আপনার বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশনের আবেদনটি সফলভাবে সাবমিট হলে স্ক্রিনে অভিনন্দন বার্তা দেখতে পারবেন, যাতে একটি আবেদন আইডি থাকবে। এই আবেদন আইডিটি দিয়ে খুব সহজেই আপনার রেজিস্ট্রেশন স্ট্যাটাসটি জানতে পারবেন। রেজিস্ট্রেশন স্ট্যাটাস জানতে হোম পেইজ থেকে নির্ধারিত লিংকে প্রবেশ করুন। এখন আপনার মোবাইল নাম্বার এবং আবেদন আইডিটি লিখুন। আপনার প্রদানকৃত তথ্যসমূহ সঠিক হলে আপনি আপনার রেজিস্ট্রেশন স্ট্যাটাস জানতে পারবেন।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট রেজিস্ট্রেশন করার পর কখন লেনদেন করা যাবে? একাউন্ট সফলভাবে খোলার সাথে সাথেই আপনি পেমেন্ট গ্রহণ করতে পারবেন।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্টে কাকে নমিনি করা যাবে? আপনার পিতা/মাতা, ভাই/বোন, স্বামী/স্ত্রী অথবা ছেলে/মেয়ে/অন্যান্য যার বয়স ১৮ বছর বা তদূর্ধ্ব তারা নমিনি হতে পারবেন।

বিকাশ পার্সোনাল রিটেইল একাউন্টের পেমেন্ট গ্রহণের লিমিট কত়? সফলভাবে একাউন্ট খোলার পর প্রতি লেনদেনের লিমিট হচ্ছে ৩০,০০০ টাকা।

বিকাশ গ্রাহকের নাম্বারে সেন্ড মানি সুবিধা–  পার্সোনাল রিটেইল একাউন্ট থেকে আপনি বিকাশ যেকোনো গ্রাহককে সেন্ড মানি ফিচার ব্যবহার করে টাকা পাঠাতে পারবেন। এক্ষেত্রে নির্দিষ্ট চার্জ ও লিমিট প্রযোজ্য হবে।

এজেন্ট এবং এটিএম থেকে ক্যাশ আউট সুবিধা – যেকোনো পার্সোনাল রিটেইল একাউন্ট হোল্ডার প্রয়োজনে যেকোনো বিকাশ এজেন্ট এবং ব্র্যাক ব্যাংক ও Q-ক্যাশ এটিএম বুথ থেকে ক্যাশ আউট করতে পারবেন। নির্দিষ্ট চার্জ ও লিমিট প্রযোজ্য।

অন্য পার্সোনাল রিটেইল একাউন্ট এবং যেকোনো মার্চেন্ট একাউন্টে পেমেন্ট সুবিধা – একজন পার্সোনাল রিটেইল একাউন্ট হোল্ডার অন্য পার্সোনাল রিটেইল একাউন্টে ট্রান্সফার করতে পারেন। এছাড়াও, একজন পার্সোনাল রিটেইল একাউন্ট হোল্ডার অন্যান্য বিকাশ মার্চেন্ট অ্যাকাউন্টে (মার্চেন্ট প্লাস, মার্চেন্ট প্লাস লাইট এ অ্যান্ড বি, মাঝারি, ছোট এবং মাইক্রো) ট্রান্সফার করতে পারে। চার্জ এবং সীমা প্রযোজ্য।

অন্য পার্সোনাল রিটেইল একাউন্ট এবং যেকোনো মার্চেন্ট একাউন্ট থেকে পেমেন্ট গ্রহণ সুবিধা – যেকোনো পার্সোনাল রিটেইল একাউন্ট হোল্ডার অন্য পার্সোনাল রিটেইল একাউন্ট থেকে পেমেন্ট গ্রহণ করতে পারবেন। পাশাপাশি বিকাশ মার্চেন্ট প্লাস, মার্চেন্ট প্লাস লাইট এ ও বি, মিডিয়াম, স্মল ও মাইক্রো একাউন্ট থেকেও পেমেন্ট গ্রহণ করতে পারবেন। নির্দিষ্ট চার্জ ও লিমিট প্রযোজ্য।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 427 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *