New railway fare chart 2024 । বাংলাদেশ রেলওয়ের নতুন ভাড়ার তালিকা দেখুন

বাংলাদেশ রেলওয়ে আগামী মাস হতে রেল ভ্রমণের ভাড়া বৃদ্ধি করেছে ২০-৩০%- এক্ষেত্রে দীর্ঘ ভ্রমণে গুণতে হবে অতিরিক্ত ভাড়া যাতে আর রেয়াত সুবিধা থাকছে না–বাংলাদেশ রেলওয়ে নতুন ভাড়ার তালিকা ২০২৪

কবে থেকে অতিরিক্ত ভাড়া কার্যকর?– ৪ মের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে আগামীকাল । এ অনুযায়ী কাল থেকেই ওই দিন বা এর পরের যেকোনো সময়ের জন্য ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে বাড়তি ভাড়া পরিশোধ করে টিকিট কিনতে হবে যাত্রীদের। এ নিয়ে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে গতকালই একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

কত কি:মি: পর্যন্ত অতিরিক্ত ভাড়া নাই? রেলযাত্রায় ১০০ কিলোমিটারের অতিরিক্ত দূরত্বে রেয়াতি সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে আগামী ৪ মে। ওই দিন বা এর পরের যেকোনো সময়ে উল্লিখিত দূরত্বের বেশি ভ্রমণের জন্য এখনকার চেয়ে বাড়তি ভাড়া পরিশোধ করতে হবে রেলযাত্রীদের। ৪ মের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে আগামীকাল। এ অনুযায়ী কাল থেকেই যাত্রীদের ওই দিন বা এর পরের যেকোনো সময়ের জন্য ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে বাড়তি ভাড়া পরিশোধ করে টিকিট কিনতে হবে। এ নিয়ে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে গতকালই একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

টিকিটের মূল্য কত শতাংশ বাড়বে? বাংলাদেশ রেলওয়েতে দূরত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি সুবিধা দেয়া হয় ১৯৯২ সালে । এরপর ২০১২ সালে সেকশনাল রেয়াতু বাতিল হলেও চালু ছিল দূরত্বভিত্তিক রেয়াত। সম্প্রতি রেলওয়ে যাত্রীবাহী ট্রেনগুলোয় নতুন করে ভাড়া না বাড়িয়ে দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত ৪ মে থেকে কার্যকর হবে। দূরত্বভিত্তিক রেয়াতি সুবিধায় ৩২ বছর ধরে মূল ভাড়ায় ১০১-২৫০ কিলোমিটার ভ্রমণে ২০ শতাংশ, ২৫১-৪০০ কিলোমিটার বা এর বেশি দূরত্বের জন্য ৩০ শতাংশ ছাড় দিয়ে আসছিল বাংলাদেশ রেলওয়ে।

দূর যাত্রার ক্ষেত্রে ৬০-১৫০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া গুণতে হবে / ঢাকা থেকে দেশের প্রধান কিছু রুটের ট্রেনের নতুন ভাড়ার খসড়া তালিকা যা রেলের বাণিজ্য বিভাগে অনুমোদিত হয়েছে

নতুন এ সিদ্ধান্ত হওয়ার পর ট্রেনের টিকিট বিক্রি ও ব্যবস্থাপনায় যুক্ত প্রতিষ্ঠান সহজ (জেভি) এরই মধ্যে সারা দেশে স্টেশন-টু-স্টেশন রেয়াতি সুবিধা বাদ দিয়ে নতুন ভাড়া নির্ধারণ করেছে। প্রতিষ্ঠানটির হিসাবের ভিত্তিতে ১ হাজার ৩৪টি স্টেশন-টু- স্টেশনে নির্ধারিত নতুন ভাড়ায় এরই মধ্যে রেলওয়ের বাণিজ্যিক বিভাগের মাধ্যমে অনুমোদনও দেয়া হয়েছে।

রেলওয়ে টিকিট প্রাইজ বৃদ্ধি

Caption: info source

ঢাকা চট্টগ্রাম ভাড়ার হার ২০২৪ । নতুন তালিকা অনুযায়ী আগামী ৪ মে থেকে বাড়তি ভাড়া গুণতে হবে

  1. ঢাকা-চট্টগ্রাম রুটে (তুর্ণা এক্সপ্রেস) শোভন চেয়ার শ্রেণীর ভাড়া ৩৪৫ টাকা থেকে বেড়ে ৪০৫ টাকা ও এসি চেয়ারের (স্নিগ্ধা) টিকিটের ভাড়া ৬৫৬ থেকে বেড়ে ৭৭৭ টাকা হচ্ছে।
  2. ঢাকা-সিলেট রুটের (পারাবত) শোভন শ্রেণীর ভাড়া ৩২০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৩৭৫ টাকা। আর এসি টিকিটের দাম ৬১০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৭১৯ টাকা।

রেয়াত প্রত্যাহারে রেলের কেমন আয় বাড়বে?

বাংলাদেশ রেলওয়ে সূত্রের তথ্য অনুযায়ী, এর আগে গত ১ এপ্রিল থেকে রেয়াতি সুবিধা প্রত্যাহারের মাধ্যমে নতুন ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এ নিয়ে গত ১৯ মার্চ রেল ভবনের বাণিজ্যিক বিভাগে বিপণন শাখার উপপরিচালক মো. মহব্বতজান চৌধুরী স্বাক্ষরিত একটি চিঠিও পাঠানো হয়। তবে শেষ পর্যন্ত ঈদযাত্রা শুরুর আগে নতুন ভাড়া কার্যকরের সিদ্ধান্ত থেকে সরে আসে বাংলাদেশ রেলওয়ে। রেয়াতি সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্তটি কার্যকর হলে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি থেকে বার্ষিক অন্তত ৩০০ কোটি টাকা বাড়তি আয় হবে।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 428 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *