VIVA Documents for Primary Teacher । ভাইভাতে যে সকল কাগজপত্র সঙ্গে নিতে হবে

সূচীপত্র

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন তাদের বেশি কিছু কাগজপত্র জেলা শিক্ষা অফিসে জমা দিতে হবে- প্রতিটি শিক্ষা অফিস নোটিশ জারি করবে–সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ প্রয়োজনীয় কাগজপত্র

কবে কাগজপত্র জমার জন্য নোটিশ হতে পারে? আগামী সপ্তাহেই ভাইভার পূর্বে প্রয়োজনীয় কাগজপত্র যাচাই কার্যক্রম সম্পন্ন হবে। এক্ষেত্রে শিক্ষা অফিসার মূল সনদ বা কাগজপত্রটি দেখে ২ কপি সত্যায়িত ফটোকপি গ্রহণ করবেন। তারিখ ও সময় জারি করে কাগজপত্র গ্রহণ পূর্বক রিসিপ্ট কপি বা প্রাপ্তি স্বীকারপত্র গ্রহণ করবেন।

ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় কত জন্য উত্তীর্ণ হয়েছে? ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা নির্ভর করে আপনি কোন পরীক্ষা সম্পর্কে জানতে চাচ্ছেন তার উপর। তৃতীয় ধাপের প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা মূল ফলাফল ঢাকা ও চট্টগ্রাম বিভাগে মোট ২৩,৫৭৭ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছিলেন। সংশোধিত ফলাফলে পরবর্তীতে কিছু ভুল সংশোধন করে ৪৬,১৯৯ জন প্রার্থীর উত্তীর্ণ ঘোষণা করা হয়।

ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ভাইভা কবে হবে? ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মৌখিক পরীক্ষার তারিখ এখনও নির্ধারিত হয়নি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তাদের ওয়েবসাইট এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর -এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তারিখ ঘোষণা করবে। আপনি নিয়মিত এই ওয়েবসাইটগুলি চেক করে আপডেট পেতে পারেন: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়: http://www.mopme.gov.bd/ এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর: https://www.dpe.gov.bd/ এছাড়াও, আপনি নিয়মিত শিক্ষা বিভাগ সম্পর্কিত খবরের জন্য জাতীয় দৈনিক পত্রিকাগুলি পড়ুন। শিক্ষা বিষয়ক খবরের জন্য অনলাইন নিউজ পোর্টালগুলি ব্রাউজ করুন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ের সোশ্যাল মিডিয়া পেজগুলি অনুসরণ করুন। ভাইবার তারিখ সম্পর্কে কোনও অনুমান বা অনানুষ্ঠানিক ঘোষণা বিশ্বাস করবেন না। শুধুমাত্র প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাপ্ত আনুষ্ঠানিক তথ্য ই নির্ভর করুন।

ইন্টারভিউ কার্ড পাওয়া পূর্বেই জেলা শিক্ষা অফিসে কাগজপত্রগুলো জমা দিতে হবে / অবশ্যই বৈধ কাগজপত্র সরবরাহ করুন এবং যে সকল বিষয় আবেদনে উল্লেখ করেছেন তার সব সনদই পেশ করুন।

আপনার ইন্টারভিউয়ের আগে পোশাক পরিধান করে দেখুন এবং নিশ্চিত করুন যে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করছেন। আপনার পোশাক নিয়ে অন্যদের মতামত নিন। আপনার ইন্টারভিউয়ের জন্য আপনার পোশাক আগে থেকে প্রস্তুত রাখুন।

সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ প্রয়োজনীয় কাগজপত্র । ভাইভার পূর্বে যে সকল কাগজপত্র জেলা শিক্ষা অফিসে জমা দিতে হবে

Caption: info source

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মৌখিক পরীক্ষা ২০২৪ । ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবো?

  1. প্রথমেই, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে সর্বশেষ নিয়োগ বিজ্ঞপ্তি এবং পাঠ্যক্রম অবশ্যই ডাউনলোড করুন এবং শ্রদ্ধা সহকারে পড়ুন। এতে পরীক্ষার ধরণ, প্রশ্নের সংখ্যা, প্রতি বিষয়ে প্রশ্নের বন্টন, পরীক্ষার মোট নম্বর, এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য থাকবে। পাঠ্যক্রম ভালোভাবে বুঝে নিশ্চিত করুন এবং প্রতিটি বিষয়ের গুরুত্বপূর্ণ অংশ চিহ্নিত করুন।
  2. বই ও নোট: পাঠ্যক্রম অনুযায়ী মানসম্পন্ন শিক্ষক লেখা বই এবং গাইড সংগ্রহ করুন। বাজারে অনেক ভালো বই এবং গাইড পাওয়া যায়। শিক্ষকদের কাছে বা অনলাইনে ভালো বই এবং গাইড সম্পর্কে জানতে পারেন। আপনার নিজস্ব নোট তৈরি করুন। ক্লাস করার সময় গুরুত্বপূর্ণ তথ্য লিখে রাখুন এবং নিয়মিত পুনরাবৃত্তি করুন।
  3. পড়াশোনা: নিয়মিত এবং পরিকল্পিত ভাবে পড়াশোনা করুন। প্রতিদিন কিছু না কিছু সময় পড়াশোনার জন্য নির্ধারণ করুন এবং সে সময় সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়াশোনা করুন। সকল বিষয় সমান গুরুত্ব দিয়ে পড়াশোনা করুন। কোন বিষয় ছাড়বেন না। মূল গ্রন্থ ও রেফারেন্স বই দুটোই পড়াশোনা করুন। গত বছরের প্রশ্ন গুলো সমাধান করুন। এতে আপনি পরীক্ষার ধরণ ও প্রশ্নের মান সম্পর্কে ভালো ধারণা পাবেন।

বাংলাদেশে মহিলাদের ভাইভা পোশাক কেমন হবে?

পেশাদারী এবং শালীন হওয়াই মহিলাদের ভাইভা পোশাকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। পোশাক নির্বাচনের সময় নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করা উচিত। পোশাকের ধরণ: শাড়ি: শাড়ি একটি ঐতিহ্যবাহী এবং পেশাদারী পছন্দ। হালকা রঙের সূতির শাড়ি ভালো পছন্দ। শাড়ি সঠিকভাবে পরা এবং পিন দিয়ে সুরক্ষিত হওয়া উচিত। স্যুট: একটি স্কার্ট এবং জ্যাকেট বা একটি প্যান্ট স্যুট ও পরা যেতে পারে। গাঢ় রঙের স্যুট সবচেয়ে ভালো পছন্দ। জামাকাপড়: একটি আয়রন করা এবং গোছানো ব্লাউজ এবং ট্রাউজার্স ও পরা যেতে পারে। গাঢ় রঙের জামাকাপড় সবচেয়ে ভালো পছন্দ। অন্যান্য বিষয়: পোশাক শরীরের সাথে সুন্দর ভাবে ফিট হওয়া উচিত। অনেকাধিক লুস বা টাইট পোশাক পরিহার করুন। গহনা সীমিত রাখুন। গাঢ় রঙের জুতা এবং ব্যাগ পোশাকের সাথে মিলে যেতে হবে। চুল গোছানো এবং মেকআপ প্রাকৃতিক রাখুন। আত্মবিশ্বাসী এবং পেশাদারী আচরণ প্রদর্শন করুন।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 428 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *