ফিফা বিশ্বকাপ ২০২৬ দ্বিতীয় রাউন্ড । কাতার বিশ্বকাপ কোন কোন দল ২য় রাউন্ডে খেলবে

বিশ্বকাপ ফুটবলে মোট ৩২টি দল অংশ নিয়েছে প্রথম রাউন্ডে – ৮টি গ্রুপ হতে দুটি করে দল দ্বিতীয় রাউন্ডে যাবে – ফিফা বিশ্বকাপ ২০২৬ দ্বিতীয় রাউন্ড

গ্রুপ চ্যাম্পিয়ন – এ গ্রুপে নেদারল্যান্ডস, বি গ্রুপে ইংল্যান্ড, সি গ্রুপে আর্জেন্টিনা, ডি গ্রুপে ফ্রান্স, ই গ্রুপে জাপান, মরক্কো এফ গ্রুপে, জি গ্রুপে ব্রাজিল এবং এইচ গ্রুপে পর্তুগাল চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে গেল।

বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরে ৮টি গ্রুপে ভাগ হয়ে ৩২টি দল অংশগ্রহণ করছে। গ্রুপে থাকা চারটি দলের প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। তিন ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের সেরা দু’দল শেষ ষোলোর টিকিট পাবে। গ্রুপ পর্বের ম্যাচে কোনো দলের পয়েন্ট সমান হলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। তখনও গোল সমান হলে যে দল বেশি গোল করবে তারাই পরের পর্বের টিকিট পাবে। তারপরও পয়েন্ট, গোল পার্থক্য এবং গোল করার সংখ্যাও সমান হলে গ্রুপ পর্বে একে অপরের লড়াই দেখা হবে। সেখানেও সবকিছু সমান হলে যে দল কম কার্ড দেখেছে, সেই দল যাবে পরের রাউন্ডে। তাতেও সমান হলে ফিফার র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দল যাবে শেষ ষোলোতে।

আইনসমূহ আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) দ্বারা পরিচালিত হয়। তারা আলোচনার জন্য বছরে একবার মিলিত হয় এবং যে বিদ্যমান আইনের কোন পরিবর্তন নিয়ে আলোচনা করে। আইনসমূহ হাল নাগাদ করার জন্য সভা সাধারণত শীতকালে অনুষ্ঠিত হয় এবং প্রতিবছরের ১ জুলাই থেকে তা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়। আইনসমূহ দ্বারা সকল আন্তর্জাতিক ম্যাচ এবং সদস্য সংস্থার জাতীয় ম্যাচ পরিচালনা করা হয়।

ইফাব (IFAB) বোর্ডের আটজন সদস্যের মধ্যে ন্যূনতম ছয়জন একটি নিয়ম পরিবর্তন করার পক্ষে ভোট দিলে সেটি গৃহীত হয়। ৮টি আসনের মধ্যে চারটি আসন ফিফার ২০০+ সদস্য সংস্থার প্রতিনিধিত্ব করে, অপর চারটি আসন ব্রিটিশ অ্যাসোসিয়েশনের প্রত্যেকটি থেকে একজন করে (এফএ ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করে, এসএফএ স্কটল্যান্ডের প্রতিনিধিত্ব করে, এফএডব্লিউ ওয়েলসের প্রতিনিধিত্ব করে এবং আইএফএ উত্তর আয়ারল্যান্ডের প্রতিনিধিত্ব করে), যার অর্থ ফিফার অনুমোদন ব্যতীত কোনও পরিবর্তন করা যাবে না, তবে ফিফা ব্রিটিশ পরিচালনা পর্ষদের কমপক্ষে দু’জনের অনুমোদন ছাড়া আইন পরিবর্তন করতে পারে না

৮টি গ্রুপে ৮টি দল গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে / এছাড়াও আরও একটি করে দলসহ মোট ১৬টি দল দ্বিতীয় রাউন্ড খেলবে

শুধুমাত্র জার্মানি ও ম্যাক্সিকো সমান পয়ে থাকা স্বত্তেও প্রথম রাউন্ডে বাদ পড়ছে শুধুমাত্র Head to Head পারফর্মমেন্স ভাল না থাকায়।

Caption: World Cup Table & Standings

বিশ্বকাপ ফুটবল খেলার নিয়ম ২০২৬। বিশ্বকাপ ফুটবল খেলায় মোট ১৭টি আইন রয়েছে

  1. আইন ১: খেলার মাঠ
  2. আইন ২: বল
  3. আইন ৩: খেলোয়াড়
  4. আইন ৪: খেলোয়াড়ের সাজ-সরঞ্জাম
  5. আইন ৫: রেফারি
  6. আইন ৬: অন্যান্য কর্মকর্তা
  7. আইন ৭: খেলার সময়কাল
  8. আইন ৮: খেলা শুরু এবং পুনঃ শুরু কিক-অফ এবং ড্রপ-বল অন্তর্ভুক্ত, খেলা পুনরায় আরম্ভের অন্যান্য পদ্ধতিগুলি অন্যান্য আইনের আওতাধীন।
  9. আইন ৯: বল খেলার ভিতরে এবং বাইরে
  10. আইন ১০: ম্যাচের ফলাফল নির্ধারণ করা
  11. আইন ১১: অফসাইড
  12. আইন ১২: ফাউল ও অসদাচরণ
  13. আইন ১৩: ফ্রি কিক
  14. আইন ১৪: পেনাল্টি কিক
  15. আইন ১৫: নিক্ষেপ
  16. আইন ১৬: গোল কিক
  17. আইন ১৭: কর্নার কিক

দ্বিতীয় রাউন্ড বা নক আউট পর্বে কে কার প্রতিপক্ষ?

নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপের শেষ ষোলোর প্রতিযোগিতা। গ্রুপপর্বের মতো এখানে আর দ্বিতীয় কোনো সুযোগ নেই দলগুলোর সামনে। হারলেই বাদ। নকআউটে যোগ হচ্ছে অতিরিক্ত ৩০ মিনিট ও পেনাল্টি শুট আউট। অর্থাৎ নির্ধারিত ৯০ মিনিটে দুই দলের মধ্যে জয়ী নির্ধারণ করা না গেলে ম্যাচ গড়াবে অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও সমাধান না এলে পেনাল্টি শুট আউটে যাবে ম্যাচ। ঐ দিনই নামছে আর্জেন্টিনাও  প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। রবিবার পোল্যান্ডকে মোকাবিলা করবে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স এবং ইংল্যান্ড সেনেগালের মুখোমুখি হবে। সোমবার ফেভারিট ব্রাজিল লড়বে কোরিয়ার বিপক্ষে এবং ঐ দিনই জাপান মুখোমুখি হবে ক্রোয়েশিয়ার। মঙ্গলবার নকআউট শেষ পর্বে মরক্কো খেলবে স্পেনের বিপক্ষে এবং পর্তুগাল বনাম সুইজারল্যান্ডের লড়াই।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 427 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *