প্রাথমিক বৃত্তি ফলাফল ২০২৩ । বৃত্তি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবো?

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছে-ঐ বছরই বৃত্তির ফলাফল প্রকাশের কথা থাকলেও ২ মাস দেরীতে ফলাফল প্রকাশিত হচ্ছে – Bপ্রাথমিক বৃত্তি ফলাফল ২০২৩

মোট কত জন পরীক্ষা দিয়েছে? – প্রাথমিক বিদ্যালয়ের প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৬ লাখ ৮ হাজার ৪৯২ জন। ১০% হারে মোট পরীক্ষার্থীর মধ্যে স্বল্প ছাত্র ছাত্রীই বৃত্তি প্রাপ্ত হবেন। আগামী বছর থেকে ধাপে ধাপে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে৷ প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এই শিক্ষাক্রম শুরু হবে৷ নতুন শিক্ষাক্রমে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণিতে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার কোনোটিই নেই৷

প্রতি মাসে কত টাকা বৃত্তি পাওয়া যায়? সর্বশেষ প্রাথমিক সমাপনী পরীক্ষা ২০১৯ সালে অনুষ্ঠিত হয়৷ সে সময় ফলাফলের ভিত্তিতে ২০২০ সালের ফেব্রুয়ারিতে বৃত্তির জন্য নির্বাচিত ৮০ হাজারের বেশি শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়৷ একজন ছাত্র/ছাত্র ট্যালেন্টপুলে বৃত্তি প্রাপ্ত হলে প্রতিমাসে ৩০০ টাকা বৃত্তি পেয়ে থাকেন।

সাধারণ বৃত্তি প্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতি মাসে ২২৫ টাকা করে বৃত্তি পায়৷ প্রাথমিক সমাপনীর বৃত্তিপ্রাপ্তরা অষ্টম শ্রেণি পর্যন্ত এই বৃত্তি পায় অর্থাৎ তিন বছর এ বৃত্তি পেয়ে থাকেন। প্রতি বছর ৩০০ টাকা হারে ৩৬০০ টাকা এবং  ৩ বছরে ১০,৮০০ টাকা বৃত্তি পায়। অন্য দিকে সাধারণ বৃত্তিতে ২২৫ টাকা হারে প্রতি বছরে ২৭০০ টাকা এবং ৩ বছরে ৮১০০ টাকা মোট বৃত্তি প্রাপ্তি হয়।

প্রাথমিক বিদ্যালয়ের অন্যান্য ক্লাসেও বৃত্তি প্রদান করা হবে তবে সেটি আগামী বছর হতেই । চলতি ২০২২ এ শুধুমাত্র একটি শ্রেণীতেই বৃত্তি প্রদানের ব্যবস্থা রয়েছে।

Primary Scholarship Result Check 2022

প্রাথমিক বৃত্তি ফলাফল ২০২৩ । বৃত্তি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবো?

Caption: http://180.211.137.51

Primary scholarship result check 2023 । যেভাবে আপনি অনলাইনে প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন

  1. Visit the official website of the Directorate of Primary Education (DPE) at http://www.dpe.gov.bd or http://180.211.137.51.
  2. Click on the Primary Scholarship Result link on the homepage.
  3. Select the examination type as “Primary School Certificate (PSC)” or “Ebtedayee” and select the examination year.
  4. Select your district name, thana/upazila name, and enter your roll number and registration number.
  5. Enter the security code shown on the screen.
  6. Click on the “Submit” button to view your Primary Scholarship Result.

কোন কোন শ্রেণীতে বৃত্তি পাবেন?

পঞ্চম শ্রেণি পেরিয়ে মাধ্যমিকে পা রাখা শিক্ষার্থীদের মধ্যে কারা কারা সরকারি বৃত্তি পাবে, তা নির্ধারণে এক সময় আলাদাভাবে এই পরীক্ষা নেওয়া হত, যা বৃত্তি পরীক্ষা নামেই পরিচিত৷ প্রাথমিক সমাপনী পরীক্ষা পদ্ধতি বাতিল হওয়ার কারণে পুন:রায় এ বৃত্তি পরীক্ষা পদ্ধতি চালু হল।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 427 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *