নতুন জন্ম নিবন্ধন নিয়ম ২০২২ । মা-বাবার জন্ম সনদ ছাড়াই সন্তানের জন্ম নিবন্ধন করা যাবে

এখন হতে বাবা-মার জন্ম নিবন্ধন  সনদপত্র ছাড়াই টিকা সনদের কাগজ বা হাসপাতালের ছাড়পত্র দিয়েও সন্তানের জন্মনিবন্ধন সনদ নিতে পারবেন বলে জানিয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন)।

গত সোমবার (১৫ আগস্ট) বিকেলে রেজিস্ট্রার জেনারেল (অতিরিক্ত দায়িত্ব) মির্জা তারিক হিকমত সংবাদ মাধ্যমে সংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, আইন অনুসারে প্রত্যেকের  জন্মনিবন্ধন আবশ্যক। ২০২১ সালে একটি বিষয় সংযুক্ত করা হয়েছিল যে, যাদের জন্ম ২০০১ সালের পরে হয়েছে তাদের বয়স ১৮ বছর পুর্ণ না হওয়ায় NID হয়নি।সেক্ষেত্রে যদি কাউকে জন্ম গ্রহনের পর একটি আইডি দিতে চাই সেক্ষেত্রে বাবা-মায়ের জন্ম নিবন্ধন সনদ আবশ্যক।

এটি আন্তর্জাতিক  মানসম্পন্ন

মির্জা তারিক হিকমত আরও জানান, স্কুলে এখন ইউনিক আইডির বিষয়টি প্রচালন হচ্ছে। সেটি স্বয়ংক্রিয়  হয়ে যেতো যদি বাবা-মায়ের জন্ম নিবন্ধন সনদ থাকতো এবং সেটি যদি সন্তানের জন্ম নিবন্ধনের সাথে থাকে তাহলে ডিজিটালি সেই সন্তান পরিচিত হয়। এটি আন্তর্জাতি মানসম্পন্ন । এ পর্যন্ত যারা সঠিকভাবে জন্ম নিবন্ধন সনদ পত্রের জন্য আবেদন করেছে তাদের প্রায় ৩০ লাখেরও বেশি ইউনিক আইডি স্বয়ংক্রিয়ভাবে  জেনারেট হয়েছে।

বাবা-মাসহ তিনটি জন্ম নিবন্ধন সনদ করতে হতো

তিনি আরও জানান, যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের জন্য বাবা-মায়ের জন্ম নিবন্ধন সনদ দেয়ার বিষয়টি আবেদনে অপরিহার্য  থাকলেও সেটি আমরা তুলে দিয়েছি। যাদের বয়স ১৮ বছরের নিচে  তাদের টিকা নিতে হলে বাবা-মাসহ তিনটি জন্ম নিবন্ধন সনদ করতে হতো। সেজন্য বিষয়টি আমরা তুলে দিয়েছি। পরবর্তী আদেশ না আশা পর্যন্ত এভাবে নিবন্ধন কার্যক্রম পরিচালিত হবে।

উল্লেখ্য, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে জন্ম নিবন্ধনের আইন পরিবর্তন করে জানানো হয়েছিল, ২০০১ সালের পর জন্ম গ্রহন করা ব্যক্তিদের জন্ম নিবন্ধন প্রয়োজন হলে তার বাবা-মায়ের জন্ম নিবন্ধন সনদ অবশ্যই প্রয়োজন হবে। ওই সময় জন্ম নিবন্ধন করতে গিয়ে বিভিন্ন ভোগান্তি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবগণ।

জন্ম নিবন্ধনের গুরুত্ব দেশবাসীকে জানাতে হবে

সন্তান পৃথিবীতে আগমনের পর তার বাস্তবিক জীবন শুরু হয় জন্ম নিবন্ধনের মধ্য দিয়ে। জন্ম নিবন্ধনের গুরুত্ব দেশবাসীকে জানাতে এখন পর্যন্ত কোন ধরনের প্রচার প্রচারনা চালায়নি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। গত ১ লা আগস্ট থেকে নতুন আদেশ জারি হলেও সংবাদ মাধ্যমে সেটির কোনো বিজ্ঞাপন দেয়নি প্রতিষ্ঠানটি। নিজস্ব ওয়েবসাইটে একটি বিজ্ঞাপন দিয়েই দায় সেরেছে রেজিস্ট্রার জেনারেল কর্তৃপক্ষ।

বিশেষ বিবেচনায়  ছাড় দেওয়ার সুযোগ রাখা হয়েছে

বিশেষ বিবেচনায় এ ক্ষেত্রেও ছাড় দেওয়ার সুযোগ রাখা হয়েছে। নতুন আদেশ অনুযায়ী মা-বাবা বিচ্ছেদ হওয়া সন্তানরা পাবেন ছাড়।মা অথবা বাবার যে কোন একজনের জন্ম নিবন্ধন সনদ থাকলেই সন্তানের জন্ম নিবন্ধন সনদ করতে পারবে। সে ক্ষেত্রে শুধু মাত্র বর্তমান এবং স্থায়ী ঠিকানা ও সন্তানের জন্মের একটি প্রামাণিকপত্র- যেমন টিকার সনদ বা হাসপাতালের ছাড়পত্রের কপি দিলে হবে। মির্জা তারেক হিকমত আরোও জানান, অন্তত একটি প্রামাণিকপত্র না থাকলে চলেনা। তার পরও বিশেষ বিবেচনায়  এ ক্ষেত্রেও ছাড় দেওয়ার সুযোগ রাখা হয়েছে। সে ক্ষেত্রে স্থানীয় সরকারের যিনি জন্ম নিবন্ধনের ফরম পূরণ করে থাকেন তাঁকে বিষয়টি অবগত করতে হবে।সেক্ষেত্রে তিনি তাঁর ইউজার আইডি ব্যবহার করে ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করে দেবেন।

আবেদন ফরম পূরন করার নিয়ম ২০২২

জন্মনিবন্ধন সনদ পাওয়ার জন্য আপনাকে প্রথমে  রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ওয়েবসাইটে (http://www.orgbdr.gov.bd/) এ প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশর পর ‘আমাদের সেবা’ আইকনে ক্লিকের সঙ্গে সঙ্গে প্রথমে ‘জন্ম নিবন্ধন’ নামের একটি সেবা ট্যাব আপনাদের সামনে আসবে। তখন সেবা ট্যাবে ক্লিক করলেই একটি আবেদন ফরম দেখতে পাবেন। আবেদন ফরমটি পূরণ করার পরে ডাউনলোড করুন তারপর প্রিন্ট দিয়ে  পৌরসভা বা ইউনিয়ন পরিষদ অথবা সিটকরপোরেশনের আঞ্চলিক কার্যালয়ে সংশ্নিষ্ট শাখায় গেলেই যে কেউ সহজেই জন্মনিবন্ধন সনদ পেয়ে যাবেন। তবে এ ক্ষেত্রে জন্মের যথাযথ প্রামাণিকপত্র দাখিল করতে হবে।

সূত্রঃ সময় নিউজ.টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *