ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিপাকে বাংলাদেশের অনেক মানুষ

বাংলাদেশে বিগত তিনমাস যাবত  ডলারের মূল্য বেড়েই চলেছে।মুলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দিন দিন টাকার বীপরিতে ডলারের মূল্য বৃদ্ধি পাচ্ছে। ডলারের মূল্য বৃদ্ধির কারনে বাংলাদেশের টাকার মান কমে যাচ্ছে। যার কারনে বাংলাদেশের মানুষের বিপদের সম্মুখীন হতে হচ্ছে।

বাংলাদেশর খোলাবাজারে ডলারের মূল বৃদ্ধিতে বিপাকে বহু মানুষ

বাংলাদেশে খোলাবাজার গুলোতে ডলারের মূল  সর্বোচ্চ ১১২ টাকায় বৃদ্ধি পাওয়ার পর থেকে যাদের জরুরি ভিত্তিতে ডলারের প্রয়োজন, তাদের বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

বিশেষ করে যাদের জরুরি ভিত্তিতে চিকিৎসা নেওয়ার জন্য বিভিন্ন দেশে যেতে হচ্ছে, তারা ডলার পাওয়ার জন্য নানা ধরনের সঙ্কটে পড়েছেন। সেই সাথে শিক্ষার জন্য যানারা বিদেশ ভ্রমনসহ  বিভিন্ন কাজের জন্য ডলার ক্রয় করতে চাচ্ছেন সে সব মানুষদের কাছ থেকে  নানাবিধ সমস্যার অভিযোগ পাওয় যাচ্ছে।

এদিকে  কেন্দ্রীয় ব্যাংকের সাথে যোগাযোগ করে জানা যাচ্ছে, খোলাবাজারে  ডলার নিয়ে কোন মানি চেঞ্জারগুলোতে কোন ধরনের কারসাজি হচ্ছে কীনা বিষয়টি খতিয়ে দেখার জন্য কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ ১০টি টিম ফিল্ডে নামিয়েছে ।

ডলারের দাম বৃদ্ধিতে বিদেশে চিকিৎসা নিতে সমস্যা পরতে হচ্ছে

ডলারের বাজার দিন দিন বৃদ্ধি পাওয়ায় বিদেশে চিকিৎসার খরচ জোগাড় করতে  হিমশিম খাচ্ছেন – তাদের মধ্যে একজন নারী ক্যান্সারের চিকিৎসা করার জন্য বিগত তিন মাসের মধ্যে দুই বার ভারতে গেছেন যিনি ঢাকা বসবাস করেন।

আগামী সপ্তাহে আবার চিকিৎসার জন্য তাকে ভারত যেতে হবে। কিন্তু এবার ডলারের জন্য তাকে সমস্যার সম্মুখে পরতে হচ্ছে ।

নাম-পরিচয় গোপন রাখা শর্তে তিনি জানিয়েছেন, ভারতে এইবার তার চিকিৎসার জন্য যে পরিমাণ ডলারের প্রয়োজন হবে, তিনি সেই পরিমান ডলার  জোগার করার জন্য ১১০ টাকা বা তারও বেশি দাম দিয়ে ব্যাংক থেকে এমনকি খোলাবাজার থেকেও তার চিকিৎসা ব্যয় মিটানোর চাহিদা অনুযায়ী যে পরিমান ডলার প্রয়োজন তিনি সেই পরিমান ডলার সংগ্রহ করতে পারেননি।

তিনি আরো জানিয়েছেন , “ডলারের মূল্য আগের যে কোন সময়ের থেকে এখন অনেক বেশি। তারপরেও ব্যাংকে ডলার পাওয়া যাচ্ছে না, ব্যাংক দিচ্ছে না।”

“এখন তিনি ক্রেডিট কার্ড নিয়ে যাচ্ছেন। কিন্তু  চাইলেও সব জায়গায় ক্রেডিট কার্ড তো ব্যবহার করা যায় না।তিনি আরো বলেন ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ার ফলে  আমার চিকিৎসা খরচ বেড়ে যাচ্ছে” – বলেন ঐ নারী।

 উচ্চ শিক্ষার আশায় যানারা বিদেশ যাচ্ছেন এমন অনেকের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।এমন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদেরই একজন এইচ এম মর্তুজা – যিনি যুক্তরাষ্ট্রে একটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে যাচ্ছেন ।

তিনি জানিয়েছেন, ডলারের মূল্য অতিরিক্ত বৃদ্ধি পাওয়ায়  ফলে  এখন তার বিমান ভাড়া থেকে শুরু করে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর সেখানকার ব্যয়মিটানোসহ সব কিছুরজন্য অতিরিক্ত  অর্থের যোগান করতে হচ্ছে।

এইচ এম মর্তুজা বলেন, “এখন ডলারের উচ্চ মূলের বাজারের ফলে আমার খরচ ২৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে । এছাড়া ডলারের সঙ্কট দেখা দিয়েছে বিধায় বিমানের টিকেটের মূল্য বেড়ে গেছে।”

তিনি বর্ণনা  করেন, পূর্বে যে টিকেট ৭০ হাজার টাকায়  পাওয়া যেত। এখন সেই টিকেট তাকে  এক লাখ ৭২ হাজার টাকায় ক্রয় করতে হচ্ছে।

তাছাড়াও যুক্তরাষ্ট্রে যাওয়ার পর তার ব্যয় মিটানোর জন্য তার সঙ্গে কিছু ডলার নিতে হচ্ছে, সেই ডলার ক্রয় করতেো তাকে অতিরিক্ত  অর্থ গুণতে হচ্ছে।

মি: মর্তুজা বলেন, “আমার মত শিক্ষার্থী আরও যারা যাচ্ছে, তাদের নানাবিধ অসুবিধায় পড়তে হচ্ছে।”

সূত্রঃ বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *