একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অনলাইনে ই-টিসি আবেদনের সময় ও নিয়মাবলী ২০২২

কলেজ ট্রান্সফার এখন অনলাইনেই সম্পন্ন হবে। ই-টিসি চালুর মাধ্যমে কলেজ পরিবর্তন বা এক কলেজ হতে অন্য কলেজে যাওয়া আরও সহজ হল। ই -টিসি’র মাধ্যমে শিক্ষার্থীর টিসি এক কলেজ প্রেরণ করবে অন্য কলেজ গ্রহণ করবে।

 

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা

www.dhakneducationboard.gov.bd 

স্মারক নং- ইটিসি/বিটিসি/একাদশ/২০২১-২২/১৫৩৯(৯); তারিখ: ৩০/০৫/২০২২

বিজ্ঞপ্তি 

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিকৃত একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীগণ আগামী ০১/০৬/২০১২ তারিখ থেকে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত অনলাইনে ই-টিসি এবং ম্যানুয়ালী বিটিসির জন্য আবেদন করতে পারবে।

অনলাইনে e-TC আবেদনের পদ্ধতি নিম্নরূপ

১। প্রথমে ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ গিয়ে e-TC বাটনে ক্লিক করে e-TC আবেদন ফরম পূরণ করে Submit Your Application বাটনে ক্লিক করবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং e-TC-র মাধ্যমে কাঙ্খিত উভয় কলেজে পঠিত বিষয়সমূহ একই হতে হবে। আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গােপনীয় Security Code সহ SMS পাবে এবং এই Security Code দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ও আপডেট জানতে পারবে। 

২। শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সােনালী সেবা ক্লিপ পাবে সেটি প্রিন্ট নিবে এবং সােনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখা হতে সােনালী সেবার স্লিপের মাধ্যমে e-TC ফি ৭০০/-(সাতশত) টাকা জমা দিবে। 

৩। শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত কলেজ অর্থাৎ প্রথম কলেজ একটি এসএমএস পাবে। তখন কলেজ বাের্ডের ওয়েবসাইটে গিয়ে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে TC আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে। 

৪। প্রথম কলেজ আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত কলেজ অর্থাৎ ২য় কলেজ একইভাবে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে আবেদনটি দেখতে পারবে। অত:পর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।

৫। e-TC-র জন্য আবেদনকৃত কলেজ অর্থাৎ ২য় কলেজ e-TC আবেদন Forward করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন সে সােনালী সেবার মাধ্যমে e-TC ফি জমা দিবে। সােনালী সেবার ক্লিপ বাের্ডে জমা দেয়ার প্রয়ােজন নেই এটি শিক্ষার্থী সংরক্ষণ করবে। 

৬। শিক্ষার্থী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে তা জানার জন্য বাের্ডের ওয়েবসাইটে গিয়ে e-TC বাটনে ক্লিক করে Transfer Certificate Status এ গিয়ে Security Code দিয়ে তার আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবে। 

৭। e-TC এর জন্য আবেদনকৃত উভয় কলেজ কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেয়ার পর বাের্ড কর্তৃক e-TC আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। e-TC আবেদন অনুমােদন হলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন সে বাের্ডের ওয়েবসাইটে গিয়ে এটি প্রিন্ট নিয়ে কলেজে ভর্তি হবে।

ম্যানুয়ালী BTC আবেদনের পদ্ধতি নিম্নরূপ

২। BTC অনলাইনে সম্পন্ন করা হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে এটির কার্যক্রম সম্পন্ন হবে। ঢাকা শিক্ষা বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যে কোন বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে ঢাকা বাের্ডের ওয়েবসাইট থেকে BTC ফরম ডাউনলােড করে সঠিকভাবে পূরণ করে উভয় কলেজের অধ্যক্ষের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে। অন্য যে কোন শিক্ষা বাের্ড থেকে আগত শিক্ষার্থীর একইভাবে ফরম পূরণ করে BTC-র মাধ্যমে ভর্তিচ্ছু কলেজের অধ্যক্ষের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বাের্ডের BTC এর আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে। বাের্ড কর্তৃক BTC আবেদন অনুমােদনের পর অনুমােদনের কপি বাের্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) প্রকাশ করা হবে। শিক্ষার্থী বাের্ডের ওয়েবসাইটে গিয়ে College Order সেকশন হতে College Order TC বাটনে ক্লিক করলে অফিস আদেশ দেখতে পারবে এবং TN (Tracking Number) অনুযায়ী প্রিন্ট দিয়ে কলেজে ভর্তি হবে।

চেয়ারম্যানের আদেশক্রমে

প্রফেসর আবু তালেব মােঃ মোয়াজ্জেম হােসেন

কলেজ পরিদর্শক 

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোের্ড, ঢাকা

ফোন: ০২-৫৮৬১২৪৭৬

একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অনলাইনে ই-টিসি আবেদনের সময় ও নিয়মাবলী ২০২২ : ডাউনলোড

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 426 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *