Storm Tracker Live in BD । ঘূর্ণিঝড় লাইভ আপডেট দেখুন

সাইক্লোন বা ঘূর্ণিঝড় লাইভ দেখুন-ক্রমান্তয়ে খারাপ হচ্ছে  এখানে ঘূর্ণিঝড় চিত্রাং বা ঘূর্ণিঝড় সিত্রাং এর সর্বশেষ অবস্থান ও আপডেট দেওয়া হবে। পোস্টটি ভিজিট করে সাইক্লোনের আপডেট জেনে নিন।

ঘূর্ণিঝড় সিত্রাং পরিস্থিতি- আবহাওয়া ক্রমশ খারাপ হচ্ছে। সেই পরিস্থিতিতে পুরো বাংলাদেশে লঞ্চ পরিষেবা বন্ধ করে দিল অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ। দুপুর থেকে পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। আবহাওয়ার উন্নতি হলে লঞ্চ চলাচলের অনুমতি মিলবে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘সিত্ৰাং আরাে উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় (অক্ষাংশ: ২০.৫° উত্তর, দ্রাঘিমাংশ: ৯০.০° পূর্ব) অবস্থান করছে। এটি আজ সন্ধ্যা ০৬ টায় (২৪ অক্টোবর, ২০২২) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ২৭৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২৪০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মােংলা সমুদ্রবন্দর থেকে ২২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৭০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরাে ঘণীভূত ও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ মধ্যরাত/আগামীকাল ভােররাত নাগাদ ভােলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম শুরু করতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি. যা দমকা অথবা ঝড়াে হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। মােংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত (পুন:) ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরােজপুর, বরগুনা, পটুয়াখালী, ভােলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নােয়াখালী ও ফেনী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৭ (সাত) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। সেইসাথে এসকল এলাকায় ভারীবর্ষণসহ ঘণ্টায় সর্বোচ্চ ৮৮ কি.মি. বেগে ঝড়াে হাওয়া বয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড় “সিত্রাং” বর্তমানে উপকূল অতিক্রম সম্পন্ন করে বরিশাল বিভাগের উপর অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে আরো উত্তর পূর্বদিকে অগ্রসর হতে পারে এবং এর তীব্রতা ধীরে ধীরে কমে আসতে পারে। নিচের চিত্রে দেখুন।

Cyclone Sitrang: বাংলার সঙ্গে অসম, ত্রিপুরাও ঘূর্ণিঝড়

Source: Check Storm Tracker Live

বর্তমানে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫০ কিমি ব্যাসার্ধের মধ্যে একটানা বাতাসের গড় গতিবেগ ঘন্টায় ৭৫ কিলোমিটার, যা দমকা হাওয়া সহ প্রায় ৯৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেত নামিয়ে তার ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত (পুন:) ০৭ (সাত) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম ও এর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৭ (সাত) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। সেইসাথে এসকল এলাকায় ভারীবর্ষণসহ ঘণ্টায় সর্বোচ্চ ৮৮ কি.মি. বেগে ঝড়াে হাওয়া বয়ে যেতে পারে।

কক্সবাজার সমুদ্রবন্দরকে ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেত (পুন:) ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা কক্সবাজার এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৬ (ছয়) নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। সেইসাথে এসকল এলাকায় ভারীবর্ষণসহ ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ কি.মি. বেগে ঝড়াে হাওয়া বয়ে যেতে পারে।

সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরােজপুর, বরগুনা, পটুয়াখালী, ভােলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নােয়াখালী, কুমিল্লা, ফরিদপুর, ঢাকা, মাদারিপুর, গােপালগঞ্জ, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার নদীবন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর নৌ-বিপদ সংকেত (পুন:) ০৩ (তিন) নম্বর নৌ-বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ, অমাবশ্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরােজপুর, বরগুনা, পটুয়াখালী, ভােলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নােয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের উচ্চতার বায়ুতাড়িত জলােচ্ছাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পুরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

 

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 137 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *