Nobel Prize list 2023 । ২০২৩ সালে চলতি বছর কে কে নোবেল প্রাইজ পেল?

মোট ৬টি বিষয়ে অবদানের জন্য নোবেল পুরস্কার প্রদান করা হয়- তবে সেটি মানবজাতির জন্য কল্যাণকর হতে হবে – Nobel Prize list 2023

নোবেল প্রাইজ কি? – নোবেল প্রাইজ হলো বিশ্বের একটি প্রতিষ্ঠিত পুরস্কার যা বিভিন্ন ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজের জন্য প্রদান করা হয়। এই পুরস্কারটি প্রথম প্রদান করা হয়েছিল ১৯০১ সালে, এবং এর সৃষ্টিকারী হলেন সুন্দর নোবেল, একজন সুইডিশ আবিষ্কারক, উদ্ভাবক, ও উদ্যোক্তা। নোবেল পুরস্কার বিভিন্ন ক্ষেত্রে প্রদান করা হয়, যেমন: পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, গণিত, ও আকাশগঙ্গা গবেষণা সংক্রান্ত প্রাপ্তবয়স্ক গবেষকের জন্য দেওয়া হয়। উপন্যাস, কাব্য, গল্প, ও সাহিত্যিক কাজে বিশেষ প্রতিষ্ঠিত কোনও লেখকের জন্য প্রদান করা হয়। বিশ্বশান্তি ও মানবাধিকারের যে কোনও প্রতিষ্ঠিত কাজের জন্য দেওয়া হয়, যেমন বৈশ্বিক শান্তি প্রসারণ বা মানবাধিকারের সমর্থকতা।

আর্থনীতি বা আর্থ-বিজ্ঞানে সার্বিক গুরুত্বপূর্ণ কোনও গবেষকের জন্য প্রদান করা হয়। চিকিৎসা বা স্বাস্থ্য বিজ্ঞানের ক্ষেত্রে উদ্ভাবন ও গবেষণা সংক্রান্ত প্রাপ্তবয়স্ক গবেষকের জন্য প্রদান করা হয়। এই পুরস্কারগুলি প্রতিবছর স্টকহোলম, সুইডেনে সংঘটিত একটি উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা করা হয় এবং সেই বছরের পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই পুরস্কারগুলি বিশ্বের শ্রেষ্ঠ গবেষক, লেখক, বা সামাজিক নেতা এবং যারা তাদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করেছেন তাদের জন্য প্রদান করা হয়। এই পুরস্কারগুলি বিশেষ গৌরবের সাথে প্রদান করা হয় এবং বৈশ্বিক মানবকল্যাণে সাহায্য করে।

নোবেল প্রাইজ পেতে করণীয় কি? নোবেল প্রাইজ পেতে কিছু করণীয় অনেক সম্পর্কে নির্ভর করে, এবং পুরস্কারটির বিভাগ নির্ভর করে প্রাপ্তবয়স্ক গবেষক, লেখক, বা সামাজিক নেতাদের জন্য বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন শর্তাবলী আছে। নোবেল প্রাইজ পেতে প্রজেক্ট বা গবেষণা সংক্রান্ত কাজের জন্য যত্নশীলতা এবং প্রতিষ্ঠিত গুরুত্ব প্রদান করা আবশ্যক। নোবেল প্রাইজ বিভিন্ন ক্ষেত্রে প্রদান করা হয়, যেমন পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, চিকিৎসা, ও অন্যান্য। প্রাপ্তবয়স্ক গবেষকের কাজ সেই বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং পুরস্কারের মান্যতা সম্পন্ন হতে হবে। নোবেল সাহিত্য পুরস্কারে প্রদান করা হয় সাহিত্যিক যার লেখা সেরা মান্যতা প্রাপ্ত করে। নোবেল শান্তি পুরস্কার বিশ্বশান্তি এবং মানবাধিকার ক্ষেত্রে ব্যক্তিগত বা সমর্থকতা প্রদর্শন করা যেতে পারে, যেমন বৈশ্বিক শান্তি প্রসারণ বা মানবাধিকারের সমর্থকতা। এই পুরস্কারের জন্য কোনও আর্থনীতি বা আর্থ-বিজ্ঞানের গবেষণা করা প্রয়োজন। নোবেল প্রাইজ গ্রহণের জন্য সাধারণ আবেদন বা নোমিনেশন করা যেতে পারে না। বরং, প্রাপ্তবয়স্ক গবেষক, লেখক, বা সামাজিক নেতাদের জন্য নোবেল প্রাইজ সর্বপ্রথম তাদের কাজ উপস্থাপন করতে হয়। এটি প্রাপ্তবয়স্ক গবেষকের জন্য সম্প্রেষণে অংশ নেওয়া গেছে ওয়ার্ল্ড কনফারেন্স ফর সাইন্টিফিক আডভান্সমেন্ট অব সাইন্টিফিক রিসার্চ (WCAS) নামক সংগঠনের মাধ্যমে। বিশেষ ক্ষেত্রে, সাহিত্য পুরস্কারের বিজয়ীদের ক্ষেত্রে নির্দিষ্ট চয়ন কমিটি বা সংগঠনের সাথে সম্পর্কিত হতে হয়।

নোবেল পুরস্কার দেওয়া হয় কত বছর পর পর । নোবেল পুরস্কার এর ইতিহাস

নোবেল প্রাইজ প্রতি বছর প্রদান করা হয়, সাধারণভাবে সংঘটিত হয় ১০ ডিসেম্বর, নোবেল প্রাইজ দিনে। এই তারিখটি সুইডেনের স্টকহোলমে এবং নরওয়ে সুইডেনের উপনগরীতে একই দিনে আনুষ্ঠানিকভাবে পালন করা হয়। নোবেল প্রাইজের ঘোষণা এই দিনে স্টকহোলমে সুইডেনের নোবেল ইনস্টিটিউটে এবং নরওয়ে সুইডেনের ওস্লো নোবেল সেন্টারে একই সময়ে ঘটে। নোবেল প্রাইজের প্রদান সাধারণভাবে বিশ্বের বৃহত্তর এবং শ্রেষ্ঠ গবেষক, লেখক, ও সামাজিক নেতাদের জন্য প্রদান করা হয়, তারা তাদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করেছেন এবং তাদের কর্মক্ষেত্রে বিশেষ মান্যতা পেয়েছেন।

Nobel Prize 2023

Caption: Nobel Prize 2023

৬টি বিষয়ে নোবেল প্রাইজ ২০২৩ । কোন কোন বিষয়ে নোবেল প্রাইজ দেওয়া হয়?

  1. চিকিৎসা – এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন হাঙ্গারির ক্যাটালিন কারিকো (Katalin Karikó) ও মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রু উইসম্যান (Drew Weissman)। কোভিড-১৯ এর বিরুদ্ধে এমআরএনএ (mRNA) টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তন সংক্রান্ত আবিষ্কারের জন্য তাঁদের নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।
  2. পদার্থ- এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পিয়েরে অ্যাগোস্টিনি (Pierre Agostini), জার্মানির ফেরেঙ্ক ক্রাউস (Ferenc Krausz) ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ার (Anne L’Huillier)। ইলেকট্রন গতিবিদ্যার গবেষণায় অ্যাটোসেকেন্ড পালস তৈরির পরীক্ষামূলক পদ্ধতির জন্য নোবেল পুরস্কার দেওয়া হয়েছে
  3. ফিন্যান্স- এখনও প্রকাশিত হয়নি।
  4. রসায়ন- এখনও প্রকাশিত হয়নি।
  5. সাহিত্য ও শান্তি– এখনও প্রকাশিত হয়নি।

নোবেল প্রাইজ এর মূল্যমান কত টাকা?

নোবেল পুরস্কার পৃথিবীল সবচেয়ে দামী এবং সম্মান সূচক পুরস্কার বা প্রাইজ হিসেবে গন্য হয়। নোবেল পুরস্কারের মোট অর্থমূল্য দাঁড়াচ্ছে ১ কোটি ১০ লাখ ক্রোনার (৯ লাখ ৮৬ হাজার মার্কিন ডলার) যা আগে ছিল ১ কোটি ক্রোনার। বাংলাদেশী মুদ্রায় হিসাব কষলে বর্তমানে পুরস্কারের অর্থমূল্যের পরিমাণ প্রায় ১০ কোটি ৮৪ লাখ টাকা। চলতি বছর আরও বৃদ্ধি করা হতে পারে বলে পুরস্কারদাতা প্রতিষ্ঠান নোবেল ফাউন্ডেশন ঘোষণা করেছে।

Nobel Prize list 2023 ।  ২০২৩ সালে চলতি বছর কে কে নোবেল প্রাইজ পেল?

 

বাইকের ক্লাচ প্লেট প্রাইজ ২০২৩ । কখন বুঝবেন বাইকের ক্লাচ প্লেট নষ্ট হয়ে গিয়েছে? বিভিন্ন ধরনের চার্জার ফ্যানের দাম ২০২৩ । ডিফেন্ডারসহ অন্যান্য চার্জার ফ্যান দাম দেখে নিন গম আমদানি ২০২২ । ভারত হতে দুই দিনে গম এসেছে ৬০০ টন
Prize bond Draw 2022 Bangladesh । www.bb.org.bd

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 417 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *