Income Tax আয়কর ফরম ২০২১

Income Tax Form – Individual Income Tax Form – আয়কর ফরম ২০২১

আয়কর ফরম ২০২১ – Bangladesh Government has made mandatory to submit return for income over 3 lacs only. For Male more than 3 lacs income in a year is required to submit income tax return. Income Tax Return Submission is compulsory for TIN holders.

Income Tax ceiling is 3 lac for man and 3.5 lacs for woman and 4 lac for physically challenged man. Under this income ceiling No income tax is applicable only return paper submit because of Bangladesh Government Rules. TIN Holder must submit return papers.

আয়কর প্রদানের সর্বনিম্ন আয়সীমা বাড়ানোর ফলে কিছু নিম্নবেতনভোগী কর্মচারী আয়কর প্রদানের হাত থেকে রেহাই পাবে। তবে নতুন নিয়‌মে আয়কর প্রদা‌নের প‌রিমাণ বেশ ক‌মে যা‌ওয়ায় এই জুন মাস থে‌কে বেতন বিল সাব‌মি‌টের সময় আয়কর কর্তন কমা‌তে হ‌বে। সামনের ২০২০-২০২১ আয়ব‌র্ষে বেতন ও ভাতা হ‌তে কার কি প‌রিমাণ আয়কর আস‌বে তার একটা সং‌ক্ষিপ্ত হিসাব ক‌রে নেয়া যাক।

Income Tax Return Form / আয়কর ফরম ২০২১

Return form 2021 Word Format / Income tax return form PDF file Download

আয়কর ফরম ২০২১

Caption: Individual Income Tax Form 2021 / 10 Page income tax form 2021

Income Tax Rule for Bangladeshi Government Job Holders

  1. Minimum Income tax for Upazila or Thana level 3 Thousand Taka only
  2. For Dhaka City 5 Thousand Only
  3. করদাতার ব্যক্তিগত তথ্য যেভাবে পূরণ করবেন। (স্বামী স্ত্রী দু’জনেই করদাতা হলেও)-প্রথম
  4. করদাতার আয় বিবরণী যেভাবে পূরণ করবেন।
  5. আয়ের বিস্তারিত বিবরণী সম্বলিত তফসিল।
  6. তফসিল-৩ (বিনিয়োগ জনিত কর রেয়াত)।
  7. আয়কর রিটার্ণের সাথে দাখিলকৃত দলিলপত্রাদির তালিকা।
  8. পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী।
  9. পারিবারিক ব্যয় যেভাবে সমন্বয় করে ১৬ ও ১৭ ক্রমিনের বিয়োগফল শুণ্য করবেন।
  10. জীবন যাত্রার মান সম্পর্কিত তথ্যাদি।
  11. ফরম পূরণের ক্ষেত্রে প্রয়োজনীয় নির্দেশাবলী।

What is the last date of Return Submission?

প্রতি বছর কর রিটার্ন জমা দেয়ার সর্বশেষ সীমা ৩০ নভেম্বর। এ সময়কে কর দিবস বলা হয়। এ সময়ের মধ্যে করদাতাদের আয়কর রিটার্ন জমা দিতে হয়। কেউ এ সময়ের মধ্যে রিটার্ন জমা দিতে না পারলে লিখিত আবেদন করে সময় নেয়া যায়। এক্ষেত্রে নির্ধারিত করের সঙ্গে প্রতি মাসে আরও ২ শতাংশ সুদ দিতে হয়। কিন্তু সময়ের আবেদন না করে কেউ রিটার্ন না নিলে সুদের পাশাপাশি আইন লংঘনের দায়ে তাকে জরিমানা দিতে হয়। ১ ডিসেম্বর থেকে এ জরিমানার তারিখ গণনা শুরু হয়। আয়কর অধ্যাদেশের ১২৪ ধারায় বলা আছে, করদাতা যদি কোনো কারণ ছাড়াই নির্দিষ্ট সময়ে রিটার্ন দাখিল না করেন, আবার এজন্য অনুমোদনও না নেন, সে জন্য তার পূর্ববর্তী বছর প্রদেয় করের ১০ শতাংশ বা ১ হাজার টাকার মধ্যে যেটি বড় অংক ওই পরিমাণ অর্থ জরিমানা হবে। সেই সঙ্গে যতদিন দেরি হবে, প্রতিদিনের জন্য ৫০ টাকা হারে বাড়তি মাশুলও গুণতে হবে।

আয়কর ফরম ২০২১ Word File: Download । আয়কর ফরম ২০২১ PDF File: Download

https://bdservicerules.info/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%95%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%b0%e0%a6%a6%e0%a6%be%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%86%e0%a7%9f%e0%a6%95%e0%a6%b0-%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9f/

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 427 posts and counting. See all posts by admin

One thought on “Income Tax আয়কর ফরম ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *