Govt Calendar Bangladesh । জাল দলিল শনাক্তে ১৯৭৩-২০২৩ সাল পর্যন্ত ছুটির তালিকা PDF ডাউনলোড করুন

সূচীপত্র

বাংলাদেশের ১৯৭৩ হতে প্রতি সপ্তাহে দুইদিন ছুটি কার্যকর ছিল না-কোন কোন বছর শুধুমাত্র শুক্রবার আবার কোন কোন বছর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন ছিল – Govt Calendar Bangladesh

পুরাতন ক্যালেন্ডার দিয়ে কি হবে? – জাল দলিল শনাক্তের জন্য আগেকার ক্যালেন্ডার প্রয়োজন হয়ে থাকে। যদি দলিলটি পুরাতন হয়ে থাকে আসলে যে দিন দেখিয়ে দলিল করা হয়েছে সেটা সরকারি কোন ছুটির দিন ছিল কিনা দেখার জন্য। ১৯৭৩-২০২৩ সাল এর তালিকা দেওয়া হল। ১৯৮২ সাল পর্যন্ত সাপ্তাহিক ছুটির দিন ছিল রবিবার। ১৯৮৩ ও ১৯৮৪ সালে প্রথম বারের মত শুক্র-শনি ছুটি চালু হয়। – ১৯৮৫ – ১৯৯৭ সাল পর্যন্ত শুধুমাত্র শুক্রবার ছুটি ছিল।১৯৯৮ সাল থেকে আবারও শুক্র-শনি ছুটি চালু হয় যেটা ২০০১ পর্যন্ত ছিল। ২০০২ সাল থেকে শনিবার এর ছুটি বাতিল হয়। যা পরে ২০০৬ সাল থেকে আবারও চালু করে এবং এখন পর্যন্ত যা টিকে আছে।

জাল দলিল কিভাবে শনাক্ত করে? এক জমির একাধিক মালিকের নামে করা থাকলে ধরে নিতে হবে দলিলটি জাল হতে পারে। এক্ষেত্রে সরেজমিনে গিয়ে স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে মূল মালিক কে, তা নির্ণয় করতে হবে। সহকারী কমিশনার (ভূমি) অফিস থেকে জমির মিউটেশন বা নামজারি সম্পর্কে খোঁজ নিতে হবে। নামজারিতে ধারাবাহিকতা ঠিক আছে কি না, সেটা সুচারুভাবে পর্যবেক্ষণ করতে হবে।

জমির আসল দলিল চেনার উপায় আছে কি? স্থানীয় কর কার্যালয়ে যান এবং জমির তথ্য ও সংশ্লিষ্ট দলিলগুলি অনুসন্ধান করুন। সাধারণত জমি বা ভূমিখণ্ডের নাম, মালিকানার নাম, জমি বা ভূমিখণ্ডের আকার এবং সীমানা এবং সম্পত্তির পরিমাণ ইত্যাদি এই দলিলগুলিতে সংযোজিত থাকে। জমি বা ভূমিখণ্ডের স্থান ও আকার উল্লেখ করে জমির নকশা খুঁজুন। জমির নকশার সাহায্যে আপনি জমি বা ভূমিখণ্ডের সীমানার সঠিকতা নিশ্চিত করতে পারেন।

আগে চেক করুন যে তারিখ উল্লেখ আছে তা বন্ধের দিন ছিল কিনা / দলিল চেনার জন্য যে ক্যালেন্ডারগুলো আপনাকে সাহায্য করবে

জমি বা ভূমিখণ্ডের স্থান ও আকার ব্যবহার করে একটি দলিল চেক করুন। দলিলটি একটি সম্পূর্ণ এবং সঠিক জমি বা ভূমিখণ্ডের সম্পত্তির বর্ণনা করছে কিনা তা নিশ্চিত করে নিন। জমি বা ভূমিখণ্ডের সীমানা ও আকার, মালিকানার নাম ইত্যাদি উল্লেখ থাকে।

Govt Calendar Bangladesh । ১৯৭৩-২০২৩ সাল পর্যন্ত ছুটির তালিকা PDF ডাউনলোড করুন

Govt Calendar Bangladesh । ১৯৭৩-২০২৩ সাল পর্যন্ত ছুটির তালিকা PDF ডাউনলোড করুনপেইজ নম্বর ৪০

জমির জাল দলিল । জাল দলিলে কি কি উল্লেখ থাকে? জমির জাল দলিল হলো একটি নথি যা একটি জমি বা ভূমিখণ্ডের সম্পদ এবং মালিকানা সংক্রান্ত সমস্ত বিবরণ ও তথ্য সংযোজিত করে রাখে। এটি জমি বা ভূমিখণ্ডের সম্পত্তি ও মালিকানা সংক্রান্ত সমস্ত বিবরণ ও তথ্য উন্নয়নে সহায়তা করে। জমির জাল দলিলে সাধারণত এই তথ্যগুলো সংযোজিত থাকে

  1. জমি বা ভূমিখণ্ডের সীমানা ও আকার।
  2. জমি বা ভূমিখণ্ডের সম্পত্তির বর্ণনা ও মালিকানার নাম।
  3. জমি বা ভূমিখণ্ডের সম্পত্তির ধরণ ও বর্তমান ব্যবহারের উদ্দেশ্য।
  4. জমি বা ভূমিখণ্ডের সম্পত্তির পূর্ববর্তী মালিকানার নাম এবং বর্তমান মালিকানার নাম ও তারিখ।
  5. জমি বা ভূমিখণ্ডের সম্পত্তির জন্য কোন প্রতিবন্ধক বা আইনগুলি আছে কি না।

জমির আসল দলিল চেনার উপায়?

সাব-রেজিস্ট্রি অফিস থেকে জানতে হবে সব দলিলের ক্রমিক নম্বর, দলিল নম্বর ঠিক আছে কি না। এক জমির একাধিক মালিকের নামে করা থাকলে সরেজমিনে গিয়ে স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে মূল মালিক কে, তা নির্ণয় করতে হবে। দলিলে সম্পাদনের তারিখ দেখে কবে জমিতে গ্রহীতা দখলে গেছে তা যাচাই করতে হবে।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 428 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *