Ekushey padak 2024 । একুশে পদক প্রাপ্তদের তালিকা দেখুন

একুশে পদক বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদক প্রচলন করা হয়- একুশে পদক ২০২৪

একুশে পদক কিসের তৈরি? একটি পদক (১৮ ক্যারেটের সোনা দিয়ে তৈরি, ৩৫ গ্রাম ওজন)। একটি সম্মাননা সনদ। একটি রেপ্লিকা। নগদ চার লাখ টাকা। প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রদান করা হয়।

একুশে পদক পাওয়ার যোগ্যতা কি?  বাংলাদেশের বিশিষ্ট ভাষাসৈনিক, ভাষাবিদ, সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠান মনোনয়ন প্রদান করা হয়।সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটি মনোনয়ন গ্রহণ করে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

প্রতিষ্ঠান কি একুশে পদক পায়? হ্যাঁ। ১৯৭৬ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে তাদের অবদানের স্বীকৃতি স্বরূপ হিসেবে একুশে পদক প্রদান করা হয়। ২০০৩ সালে ইউনেস্কো কে সর্বপ্রথম একুশে পদকে ভূষিত করা হয়। একুশে পদক বিজয়ী প্রত্যেককে একটি পদক, একটি সম্মাননা সনদ প্রদান করা হয়।

একুশে পদক প্রাপ্তদের তালিকা দেখুন । একুশে পদক ২০২৪

এই পদক বাংলাদেশের সর্বোচ্চ স্বীকৃতি কোন ব্যক্তির জ্ঞান, কর্ম এবং অবদানের প্রতি জাতির শ্রদ্ধা ও কৃতজ্ঞতার প্রতীক। সুতরাং, একুশে পদকের আর্থিক মূল্য চার লাখ টাকা হলেও এর অমূল্য মূল্য অনেক বেশি।

একুশে পদক প্রাপ্তদের তালিকা

Caption: moca.gov.bd

একুশে পদক ২০২৪ । কে কে একুশে পদক পেয়েছে?

  1. মৌ. আশরাফুদ্দীন আহমদ (মরণোত্তর)
  2. বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)
  3. জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর)
  4. বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ
  5. বিদিত লাল দাস (মরণোত্তর)
  6. এন্ড্রু কিশোর (মরণোত্তর)
  7. শুভ্র দেব
  8. শিবলী মোহাম্মদ
  9. ডলি জহুর
  10. এম. এ. আলমগীর
  11. রূপা চক্রবর্তী
  12. কাওসার চৌধুরী
  13. মো: জিয়াউল হক
  14. আলহাজ্ব রফিক আহামদ
  15. মুহাম্মদ সামাদ
  16. খান মো: মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা)
  17. শাহজাহান আহমেদ বিকাশ
  18. লুৎফর রহমান রিটন
  19. মিনার মনসুর
  20. রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ (মরণোত্তর)
  21. প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু

একুশে পদক এর আর্থিক মূল্য কত??

বর্তমানে, একুশে পদক প্রাপ্ত প্রত্যেক ব্যক্তিকে নগদ চার লাখ টাকা প্রদান করা হয়। পূর্বে এটি ২৫,০০০ টাকা এবং পরবর্তীতে ২ লক্ষ টাকা ছিল। নভেম্বর ২০১৯ সালে পুরস্কারের অর্থমূল্য বৃদ্ধি করে চার লাখ টাকা করা হয়। একুশে পদক কেবল আর্থিক মূল্যের জন্য নয়, বরং এর অমূল্য মূল্যের জন্যও বিশেষভাবে সমাদৃত। এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার এবং ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে প্রদান করা হয়।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 401 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *