স্বর্ণের বর্তমান দাম ২০২৩ । ইতিহাসের সর্বোচ্চ সোনার দাম নির্ধারন

দেশের বাজারে আবারও সোনার মূল্য আরেক দফা বৃদ্ধি করা হয়েছে। এবার ভরিতে সোনার মূল্য সর্বোচ্চ ৩০৩২.৬৪ টাকা বৃদ্ধি করা হয়েছে। ২২ ক্যারেটের এক ভরি সোনার মূল্য দাঁড়াবে ৮৭ হাজার ২৯৭ টাকায়। এই মূল্য দেশের ইতিহাসে সর্বোচ্চ। নতুন এই মূল্য আগামীকাল শনিবার (০৩ ডিসেম্বর) হতে সারা দেশে কার্যকর হবে।

সোনার মূল্য সর্বোচ্চ ৩ হাজার ৩৩ টাকা বৃদ্ধি

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ শনিবার (০৩ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে মূল্য বৃদ্ধির বিষয়টি জানিয়েছে। তারা জানান, দেশের বুলিয়ন বাজারে পাকা সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ গত ২২ আগস্ট সোনার মূল্য ভরিতে সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা বৃদ্ধি করা হয়েছিল। এর আগে গত ৭ আগস্ট সোনার মূল্য ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা বাড়িয়েছিল বাজুস। তাতে সোনার মূল্য পৌঁছেছিল ৮৪ হাজার ৩৩১ টাকায়। সেটাই ছিল গতকাল পর্যন্ত দেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ মূল্য।

সনাতন পদ্ধতির সোনার ভরির মূল্য

মূল্য বৃদ্ধি করায় আগামীকাল রবিবার হতে হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে ৮৭ হাজার ২৯৭ টাকা প্রয়োজন হবে।

দেশের বাজারে সোনার মূল্য বৃদ্ধি পেলেও বিশ্ববাজারে নিম্নমুখী

এদিকে দেশের বাজারে সোনার মূল্য বৃদ্ধি পেলেও বিশ্ববাজারে নিম্নমুখী প্রবণতা রয়েছে। সর্বশেষ গত ২২ আগস্ট দেশে সোনার মূল্য বৃদ্ধি করে জুয়েলার্স সমিতি, তখন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার মূল্য ছিল ১ হাজার ৭৩৫ মার্কিন ডলার। চলতি মাসের ১ তারিখে সেই মূল্য ১ হাজার ৭০০ ডলারের নিচে নেমে আসে। গত শুক্রবার মূল্য কিছুটা বৃদ্ধি পেয়ে ১ হাজার ৭১৭ ডলার হয়।

সূত্র: প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *