BRTA Number Plate Collection Papers । বিআরটিএ তে নাম্বার প্লেট নিতে যাবার আগে যা করবেন

বাইকের নম্বর প্লেট রেট্রো-রিফ্লেক্টিভ কিট দিয়ে গাড়ি শনাক্ত, স্পিড মাপা ইত্যাদি কাজ করা যায়  – BRTA Number Plate Collection Papers

রেট্রো-রিফ্লেক্টিভ নাম্বারপ্লেট, আরএফআইডি ট্যাগ ও ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংক্রান্ত বিভিন্ন এসএমএস প্রদান প্রদ্ধতি দেখে নিন- মোবাইল নাম্বারের এসএমএস অপশনে গিয়ে NP<space>Vehicle Reg. Numerical No (6 digit)<space>Transaction Number (Last 6 digit) টাইপ করে 26969 নম্বরে প্রেরণ করতে হবে। যেমনঃ আপনার মোটরযানের রেজিস্ট্রেশন নাম্বার ঢাকা মেট্রো-গ-12-1212 এবং টাকা জমা রশিদের ট্রানজেকশন নাম্বার 2001011325989 । যেমন; আপনার মোবাইল নাম্বার পরিবর্তন করতে চাইলে NP 121212 325989 লিখে 26969 নম্বরে প্রেরণ করতে হবে।

এরপর একজন ইন্সপেক্টর আসবে আপনার গাড়ির ইঞ্জিন/চেসিস নম্বর চেক করার জন্য,, উনি চেক করে আপনার কাগজ পত্র নিয়ে যাবে।কিছুক্ষন পর অন্য একজন এসে সিরিয়াল অনুযায়ী ডিজিটাল নাম্বার প্লেট দিয়ে যাবে। এই পর্যন্ত সব কিছুই ইজিলি হবে,, এরপর আসল খেলা,, নাম্বার প্লেট লাগানোর জন্য ওইখানকার কিছু লোক আপনাকে উনাদের নাম্বার প্লেট এর ব্যাকপারট নেয়ার জন্য প্রায় একরকম বাধ্যই করার চেষ্টা করবে। এই ঝামেলা এড়াতে আপনি আগে থেকেই লোকাল মটরবাইক মার্কেট থেকে ৫০-৬০ টাকার মধ্যে একটি নাম্বার প্লেট এর ব্যাক পারট কিনে রাখবেন।

পারলে আগে থেকে মিরপুর ১০টায় গিয়ে একটা ক্লাম্ বানিয়ে নিয়ে আসবেন, নাহলে অখানে দালালরা brta কর্মচারীদের সাথে মিলে আপনাকে রাস্তার ওপার থেকে ক্লাম্ লাগিয়ে আনতে বলবে, এ ছাড়া প্লেট দিবেও না লাগাবেও না। যার দাম চাবে স্টিলে প্লেট সহ ৪০০/৫০০ আর খালি ক্লাম্ যার কাছে যত নিয়ে পারে। আর সাথে বাইকের টুল বক্স এ ছোট্ট ডালি ৮/১০ সাইজ নিয়ে যাবেন। ডিজিটাল নাম্বার হাতে পাওয়ার সাথে সাথে নিজ হাতে লাগিয়ে নিবেন। তবে কেউ কেউ ১০০ টাকা দিয়েও নম্বর প্লিট হোল্ডার সহ লাগিয়ে নেয়।

রেট্রো-রিফ্লেক্টিভ নাম্বার প্লেট ছাড়া গাড়ি রাস্তায় চালানো যাবে না / নম্বর প্লেট কেন গুরুত্বপূর্ণ ?

বি আর টি এ তে যাওয়ার আগের দিনই প্রয়োজনীয় কাগজ পত্র গুলো এ4 সাইযের পেপারে ফটোকপি করে নিবেন,,তাহলে বি আর টি এ তে গিয়া অযথা দৌড়াদৌড়ি করতে হবে না।সম্ভব হলে একটু সকালের দিকে গিয়ে লাইনের প্রথমে থাকার চেষ্টা করবেন।

BRTA Number Plate Collection Papers । বিআরটিএ তে নাম্বার প্লেট নিতে যাবার আগে যা করবেন

আলহামদুলিল্লাহ আমার মোটর বাইক HONDA 125 CB Shine এর ডিজিটাল নম্বর প্লেট হাতে পেলাম।

বিআরটিএ’তে যেসব কাগজপত্র সাথে নিবেন । সকল ফটোকপি গুলো একসাথে পিন-আপ করে রাখবেন।

  • ব্যাংক জমা স্লিপ (ফটোকপি+মেইন কপি)
  • একনোলেজমেন্ট স্লিপ (ফটোকপি+মেইন কপি)
  • টেক্স টোকেন (ফটোকপি+মেইন কপি)
  • জাতীয় পরিচয়পত্র (ফটোকপি+মেইন কপি)
  • মোবাইলে আসা মেসেজ (মোবাইল নিয়ে যেতে হবে)

বাইকের নম্বর প্লেট কি?

বাইকের নম্বর প্লেট হল বাইকের রেজিস্ট্রেশন নম্বর যা সম্পদ বিভাগ বা সরকারি যন্ত্রপাতি কারখানা দ্বারা প্রদত্ত হয়। এটি বাইকের সম্পদ ও মালিকানাধিকারের নিশ্চয়তা প্রদান করে। বাংলাদেশে বাইকের নম্বর প্লেট একটি সিলিন্ডার আকারের মেটাল প্লেট যা একটি বিশেষ রঙের কারণে স্থানীয়ভাবে “সম্পদ ট্যাক্স” নামে পরিচিত। এছাড়াও, একটি স্পেশাল চিপ সহ স্মার্ট নম্বর প্লেট পরিচয় করার জন্য ব্যবহৃত হয় যা একটি ইলেকট্রনিক নম্বর প্লেট হিসাবে পরিচিত। ভারতে, বাইকের নম্বর প্লেট সম্পর্কে প্রয়োজনীয় তথ্য হল একটি একক নিবন্ধন সংখ্যা যা আধিকারিকভাবে বাইকের রেজিস্ট্রেশন নম্বর হিসাবে পরিচিত হয়। এছাড়াও, নম্বর প্লেটে রঙিন সংকেত থাকে যা প্রদত্ত হয় আইয়েটিয়ের দ্বারা।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 400 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *