BD Police whatsApp alert 2024 । হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছবি নিয়ে অশ্লীল ভিডিও বানিয়ে টাকা দাবী?

স্মার্টফোন ব্যবহারকারীগণ ফেসঅ্যাপ ছাড়াও বিভিন্ন ধরনের অ্যাপ ফোনে ইনস্টল করেন- হোয়াটঅ্যাপ- ইমুরমত অ্যাপ তো এখন প্রতিটি মোবাইলেই থাকে– হোয়াটসঅ্যাপ ব্যবহারে পুলিশের সতর্কতা ২০২৪

স্মার্টফোনের ছবি দিয়ে অশ্লীল ভিডিও তৈরি? হ্যাঁ। ইদানীং একটা বিষয় ব্যাপক ভাবে লক্ষ্য করা যাচ্ছে যে, বিভিন্ন প্রতারক চক্র বিদেশী নাম্বার ব্যবহার করে আপনার হোয়াটস অ্যাপ এ ভিডিও কল দিয়ে আপনার ছবি সংগ্রহ করে। তারপর সেই ছবি দিয়ে AI সফটওয়্যার ব্যবহার করে নিখুঁতভাবে অশ্লীল ভিডিও তৈরী করে নিম্নোক্ত পদ্ধতিতে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিচ্ছে। তাই যে কোন অ্যাপ ফোনে ইনস্টল করবেন না এবং মোবাইল অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে খুবই সতর্ক থাকবেন।

এআই প্রতারণা করার পদ্ধতি বা ধরণ কেমন? সর্বপ্রথম তারা আপনার ফেসবুক আইডি থেকে আপনার এবং আপনার পরিচিতজনদের (ফ্রেন্ডলিস্ট) তথ্য সংগ্রহ করছে। তারপর তারা আপনার হোয়াটস অ্যাপ নাম্বারে বিদেশী নাম্বার থেকে ভিডিও কল দিয়ে আপনার ভিডিও রেকর্ড করছে। সেই রেকর্ডকৃত ভিডিওতে তারা অশ্লীল ছবি/ভিডিও যুক্ত করছে। অশ্লীল ছবিযুক্ত ভিডিও তারা আপনার হোয়াটস অ্যাপ নাম্বারে সেন্ড করছে।

তারপর তারা আপনাকে বিদেশী নাম্বার থেকে অডিও কল দিয়ে টাকা দাবী করছে আর টাকা না দিলে ভিডিও ভাইরাল করার হুমকি দিচ্ছে। প্রতারক চক্র যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক একাউন্ট নাম্বার কিংবা বিকাশ/নগদ/ রকেট নাম্বার দিয়ে টাকা চাইতে পারে। অথবা প্রতারক চক্র কোন প্রতিষ্ঠান থেকে পণ্য কিনে সেই প্রতিষ্ঠানের একাউন্ট নাম্বারে ভিকটিমকে টাকা পাঠাতে বাধ্য করতে পারে।

অশ্লীল ভিডিও তৈরি করে করছে অর্থ সংগ্রহ / বেকায়দায় পড়ে মানুষ যেতে পারছে না পুলিশের কাছেও

টেকনোলজি ব্যবহার যত বাড়ছে মানুষের বিপদে পড়াও তত সহজ হচ্ছে। তাই মোবাইল ব্যবহারে সতর্ক থাকতে হবে।

Caption: info source

ডিজিটাল প্রতারণা এড়াতে করণীয় ২০২৪ । ফটো ফিশিং এড়াতে অ্যাপ ব্যবহার করার সময় নিম্নলিখিত সতর্কতাগুলি অবলম্বন করুন:

  1. অ্যাপের উৎস নিশ্চিত করুন: অ্যাপটি শুধুমাত্র বিশ্বস্ত উত্স থেকে ডাউনলোড করুন, যেমন Google Play Store বা Apple App Store। অ্যাপটি ডাউনলোড করার আগে রিভিউগুলি পড়ুন।
  2. অ্যাপের অনুমতিগুলি পরীক্ষা করুন: অ্যাপটি ইনস্টল করার আগে, এটি কোন অনুমতিগুলি চায় তা পরীক্ষা করুন। অ্যাপটি যদি এমন অনুমতি চায় যা এর কার্যকারিতার জন্য প্রয়োজনীয় বলে মনে হয় না, তাহলে এটি ইনস্টল করবেন না।
  3. আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করার বিষয়ে সতর্ক থাকুন: অ্যাপটিতে আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করার আগে, অ্যাপটি কীভাবে আপনার ডেটা ব্যবহার করবে তা বোঝার জন্য গোপনীয়তা নীতি পড়ুন।
  4. আপনার ডিভাইসে আপ-টু-ডেট সফ্টওয়্যার এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করুন: এটি আপনার ডিভাইসকে ম্যালওয়্যার থেকে রক্ষা করতে সাহায্য করবে।
  5. সন্দেহজনক ইমেল, লিঙ্ক বা অ্যাটাচমেন্ট ক্লিক করা এড়িয়ে চলুন: ফটো ফিশিং প্রায়শই ইমেলের মাধ্যমে করা হয়। আপনি যদি কোন সন্দেহজনক ইমেল পান, তাহলে লিঙ্ক ক্লিক করা বা অ্যাটাচমেন্ট খোলা এড়িয়ে চলুন।
  6. আপনার ডিভাইসটি হারিয়ে ফেলে বা চুরি হলে তা দ্রুত রিপোর্ট করুন: আপনার ডিভাইসটি হারিয়ে ফেলে বা চুরি হলে, অপরাধীরা আপনার অ্যাপগুলিতে অ্যাক্সেস পেতে পারে।

সচেতন মানুষ হিসেবে করণীয় কি?

দেশে প্রতারক চক্র সমাজের সম্মানীয় সিনিয়র সিটিজেনসহ চাকুরীজীবী, ব্যবসায়ী, ছাত্র-ছাত্রীদের টার্গেট করে প্রতারণার ফাঁদে ফেলছে। উল্লেখিত বিষয়ে জনসাধারনকে সচেতন থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা করেছে বাংলাদেশ পুলিশ। কোনো অবস্থাতেই অচেনা (Unkown) বা বিদেশি নাম্বার থেকে আসা হোয়াটস অ্যাপ বা অন্য কোনো অ্যাপের ভিডিও কল রিসিভ করবেন না। নিজে সচেতন হোন, অন্যকেও হোয়াটস অ্যাপ প্রতারকচক্র থেকে সচেতন করুন।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 421 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *