Automated Challan App is developed to help citizens deposit Government of Bangladesh receipts through mobile banking, online banking and debit and credit cards. Anyone can download and use the app, specify the receiving entity and relevant classification code and provide information like Tax Identification Number (TIN), VAT No, National ID number etc, so that the service providing entity of the government can recognize the deposition by appropriate identification.

আয়কর চালানের মাধ্যমে জমা দিলে তা সাথে সাথেই সরকারি কোষাগারে জমা হয়ে যায়। “A Challan (Automated Challan)” মোবাইল এ্যাপস (বিকাশ/রকেট/ইন্ট্যারনেট ব্যাংকিং/কার্ড(আপকামিং)) এর মাধ্যমে সারা বাংলাদেশের যে কোন কর অঞ্চলের আয়কর জমা দিতে পারবেন (ন্যূনতম ফি প্রযোজ্য)। A Challan মাধ্যমে যে কোন পরিমান টাকার আয়কর পরিশোধ করা যায়, অর্থাৎ এর কোন সীমা নাই।

প্রথমে আপনাকে Google Play Store হতে A Challan মোবাইল এ্যাপস ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। তারপর আপনার মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্য দিয়ে রেজিস্টার করে নিতে হবে (ছবি সংযুক্ত)। A Challan মোবাইল এ্যাপস এর মাধ্যমে কর পরিশোধের সাথে সাথেই আপনি চালানের কপি মোবাইলে পেয়ে যাবেন। মোবাইলের পাশাপাশি www.cga.gov.bd ওয়েবসাইট হতে অনলাইন চালান ভেরিফিকেশন এ আপনার চালান নম্বর দিয়ে তাৎক্ষনিক চালান ডাউনলোড করতে পারবেন।

A Challan মোবাইল এ্যাপস এর মাধ্যমে সকাল ১০.০০ ঘটিকা হতে বিকাল ০৪.০০ ঘটিকা পর্যন্ত (ব্যাংকিং আওয়ার) আয়কর পরিশোধ করা যায়। তাই দেরী না হলে আপনি আপনার মোবাইলে অটোমেটেড চালান অ্যাপটি ইনস্টল করুন এবং সরকারি কোষাগারে সরাসরি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ জমা দিন।

A challan is not e challan / Automated challan is a dedicated apps

ভবিষ্যতে সিপিএফ এবং জিপিএফ এর অগ্রিমের কিস্তি বা বকেয়া সাবস্ক্রিপশন ফি Achallan এর মাধ্যমে জমা করা যাবে।

Achallan app

Caption: Achallan Play store feature what is available to automated challan system.

The App can be used for Challan deposit: Achallan

  1. Depositing income tax and specifying the tax zone, TIN etc
  2. Depositing passport fees
  3. Depositing general provident fund subscriptions and repayments of
    loans and advance.(coming soon)
  4. government news and notifications
  5. House Loan installment deposit
  6. Travelling service
  7. Medical service
  8. Transport allowance

A Challan কি ই-চালানের নতুন ভার্সন?

না। সরকারের রাজস্ব আহরণ ও হিসাবের সঙ্গতিসাধন, জনগণের হয়রানি লাঘব, আর্থিক খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা সর্বোপরি সরকারের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের লক্ষ্যে ইলেকট্রনিক পদ্ধতিতে সরকারি প্রাপ্তি জমাদানের জন্য অর্থবিভাগের উদ্যোগে “ই-চালান – সরকারের প্রাপ্তি বাতায়ন” নামের এই অনলাইনভিত্তিক প্লাটফরমটি ২৫শে মার্চ, ২০১৮ তারিখে চালু হয়েছে।
সরকারের কর ও বিভিন্ন সেবার ফি ব্যাংকে জমা প্রদানের বিদ্যমান পদ্ধতির পাশাপাশি এই পদ্ধতিতে অনলাইনে জমা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। এজন্য আপনাকে http://echallan.gov.bd এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। এই ওয়েবসাইটের মাধ্যমেও চালান জমা করতে পারেন।