সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত

চলতি বছরে ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরিক্ষা শুরু হবার কথা ছিলো। কিন্তুু সিলেট ও সুনাম গঞ্জ সহ কয়েকটি এলাকায় ভয়াবহ পাহাড়ি ঢল ও বন্যার কারনে এসমস্ত পরিক্ষা স্থগিত করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রনালয়।

ইতি মধ্যে চলতি বছরে গত ফেব্রুয়ারি মাসে পরিক্ষা হবার কথা থাকলে করোনা মহামারির কারনে ফেব্রুয়ারী মাসের পরিবর্তে জুন মাসে এসএসসি ও সমমানের পরিক্ষা অনুষ্ঠিত হবার কথা ছিলো। কিন্তুু এই সময়ে সারাদেশে ভয়াবহ বন্যা দুর্যোগের কারনে দ্বিতীয় বারের মতো আবারো এসএসসি পরিক্ষা স্থগিত করা হলো। চলতি বছরে এসএসসি ও সমমানের পরিক্ষার্থীর সংখা ছিলো ২০ লাক্ষ ২১ হাজার ৮৬৮ জন।

সিলেট এবং সুনামগঞ্জেই রয়েছে প্রায় কয়েক লাক্ষ শিক্ষার্থী মুলত তাদের কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত গ্রহন করেছে শিক্ষা মন্ত্রনালয়।


ভারতের মেঘালয় আসামে প্রবল বৃষ্টিপাতের কারনে উজান থেকে নেমা আসা পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে সিলেট ও সুনামগঞ্জ সহ আরো বেশ কিছু শহরে এবং সেগুলো এখন পানির নিচে।সিলেট ও সুনামগঞ্জ বন্যাকবলিত এই দুই জেলায় ৯২ টি কেন্দ্রে পরিক্ষার আয়োজন করা হয়েছিলো।তবে গত দুই দিনে হঠাৎ এমন ভয়াবহ বন্যার সম্মুখীন হবার ফলে শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা পরিক্ষা স্থগিতের দাবি পেশ করে।

উক্ত এসএসসি ও সমমানের পরিক্ষা আবার কবে হবে সে বিষয়ে এখনো কোনো মত প্রকাশ করা হয়নি শিক্ষামন্ত্রনালয় থেকে। তবে এক্ষেত্রে সিলেট ও সুনামগঞ্জ সহ সমস্ত বন্যাকবলিত এলাকা গুলোতে বন্যাপরিস্থিতি স্বাভাবিক হলে পরিক্ষা হবে বলে আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *