সহজেই জেনে নিন আপনার ফোনটি অফিসিয়াল নাকি আন অফিসিয়াল

বাংলাদেশে অফিসিয়াল এবং আন অফিসিয়াল দুই ধরনের ফোন পাওয়া যায়। এবং আমরা অনেকেই আছি যে আমরা ফোন কেনার সময় চিন্তা করি অফিসিয়াল কিনবো নাকি আন অফিসিয়াল। বাংলাদেশে কিছু অসাধু ব্যবসায়ী আছে যারা অফিসিয়াল ফোনের নামে নন অফিসিয়াল ফোন প্রাদান করে আমাদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে বিপুল অংকের বাড়তি টাকা। এ বিষয়ে আমাদের সতর্কতা অবলম্বল করতে হবে। যদি আমরা অফিসিয়াল ফোন কিনি তাহলে কিভাবে বুঝবো যে এটাই অরিজিলান অফিসিয়াল ফোন। তো চলুন আমরা জেনে নেই অফিসিয়াল এবং আন অফিসিয়াল ফোনের পার্থক্য এবং কিভাবে নিজেই নিজের ফোনটির অফিসিয়ালিটি যাচাই করব।

অফিসিয়াল ফোন

বিভিন্ন ধরনের ফোন কোম্পানি আছে যারা বাইরের দেশ থেকে আমাদের দেশে তাদের কোম্পানির ফোনগুলো আমদানি করে থাকে।এবং এর জন্য তাদের বাংলাদেশ সরকার কে একটি নিদিষ্ট পরিমান অর্থ বা ট্যাক্স প্রদান করতে হয়। আর এই ট্যাক্স প্রদানের ফলে তাদের ফোনগুলো আই এম ই আই নাম্বার গুলো বাংলাদেশ সরকারের ডাটাবেজে (BTRC) সংরক্ষণ করা হয়।যার ফলে ফোনগুলো বাংলাদেশের বাজারে অফিসিয়াল ভাবে বিক্রি করা হয়।

আনঅফিসিয়াল

অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন ভাবে ফোনগুলো সরকারি কর অথবা ট্যাক্স প্রদান না করে দেশে নিয়ে আসে। এবং সেই ফোনগুলোর আই এম ই আই নাম্বার সরকারে ডেটাবেজে সংরক্ষণ করা হয় না। এগুলো সরকার চাইলে যেকোনো সময় বন্ধ করে দিতে পারে। আন অফিসিয়াল ফোনগুলোর দাম সবসময় অফিসিয়াল ফোনের চাইতে কিছু পরিমান কম হয়ে থাকে।



অফিসিয়াল এবং আন অফিসিয়াল ফোন যাচাই করার নিয়মঃ

আপনার ফোনটি যাচাই করার জন্য আপনাকে প্রথমে আপনার ফোনের ডায়ালপ্যাডে যেতে হবে। এর প্রথমে *#06# এটা আপনাকে ডায়ল করতে হবে।

ডায়াল করার পর আপনার ফোনের আই এম ই আই নম্বর চলে আসবে।আপনার আই এম ই আই নাম্বার টা সুন্দর ভাবে মনে রাখতে হবে অথবা কোথাও লিখে রাখতে হবে।এরপর আপনি আপনার মেসেজ অপশনে গিয়ে ১৬০০২ নম্বরে KYD লিখে সাথে আপনার ফোনে থাকা আই এম ই আাই নম্বরটি তুলতে হবে তারপর সেন্ট করতে হবে।এখন ফিরতি মেসেজের জন্য একটু অপেক্ষা করতে হবে। যদি আপনার ফোনটি অফিসিয়াল হয়ে থাকে তাহলে জানতে পারবে আর যদি অফিসিয়াল না হয়ে থাকে তাও জানতে পারবেন।
এভাবে খুব সহজেই আমরা আমাদের ফোনগুলো যাচাই করতে পারি এবং সতর্ক থেকে প্রতারিত হওয়ার হাত থেকে বাচতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *