সরকারি জমি ইজারা ফরম ২০২৩ । খাস কৃষি জমি বন্দোবস্ত পাওয়ার দরখাস্ত ফরম

বন্দোবস্তের উদাহরণ হতে পারে একটি শহর, শহর, গ্রাম, আউটপোস্ট বা মহানগর ৷ এই বসতিগুলি সাধারণত প্রাকৃতিক সম্পদের কাছাকাছি বা নিরাপত্তার জন্য একসঙ্গে কাছাকাছি অবস্থিত – জমি বন্দোবস্ত

খাস জমি কাদের ইজারা দেওয়া হয়? –দুঃস্থ মুক্তিযোদ্ধা পরিবার। নদী ভাঙ্গা পরিবার। সক্ষম পুত্রসহ বিধবা বা স্বামী পরিত্যক্তা পরিবার। কৃষি জমি নাই ও বাস্তবাটিহীন পরিবার। অনধিক ০.১০ একর বসতবাটি আছে কিন্তু কৃষি নাই এমন কৃষি নির্ভর পরিবার। অধিগ্রহনের ফলে ভূমিহীন হইয়া পড়িয়াছে এমন পরিবার।

সরকারি জমি ইজারা বা বন্দোবস্ত পেতে কি কি কাগজপত্র লাগে? ভূমীহীন শ্রেণীর স্বপক্ষে দাখিলকৃত কাগজ পত্র। যথাযথ কতৃপক্ষ কতৃক প্রদত্ত সনদ পত্র।ইউনিয়ন চেয়ারম্যান/পৌর চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনারের সনদ পত্র। অন্যান্য যা আছে। এগুলো আবেদনের সাথে যুক্ত করে দিতে হয়।

ভূমিহীনদের মধ্যে কৃষি খাসজমি বিতরণের বিষয়ে সর্বশেষ ১৯৮৭ সালের ১লা জুলাই তারিখে একটি নীতিমালা জারী করা হয়েছিল। এই নীতিমালায় কৃষি খাসজমি কেবল ভূমিহীনদের মধ্যেই বিতরণের বিধান রাখা হয়। এই নীতিমালার আওতায় ভূমিহীনদের মধ্যেই কৃষি খাসজমি বিতরণের কার্যক্রম বহুপূর্বেই সম্পন্ন করার কথা ছিল।

সরকারি জমি বন্দোবস্ত / সরকারি জমি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহারের অনুমতি

কোনো ভূমি যদি সরকারের হাতে ন্যস্ত হয় এবং সেই জমিগুলি যদি সম্পূর্ণ সরকারের নিয়ন্ত্রণাধীন থাকে তাহলে সরকার,এই ভূমিগুলি সরকার কর্তৃক প্রণীত পদ্ধতি অনুযায়ী বন্দোবস্ত দিতে পারেন, অথবা অন্য কোনো ভাবে ব্যবহার করতে পারেন, সরকারের নিয়ন্ত্রণাধীন উপরোক্ত ভূমিগুলিকে খাস জমি হিসাবে বুঝাবে।

কৃষি খাস জমি বন্দোবস্ত প্রাপ্তির আবেদন ফরম PDF Download

খাসজমি বন্দবস্ত নেয়ার তথ্য । ফর্মে সব তথ্য দিতে হবে

  1. দরখাস্তকারীর পরিবার প্রধানের নাম, বয়স
  2. । দরখাস্তকারীর পিতা/ স্বামীর নাম, জীবিত / মৃত
  3. দরখাস্তকারীর জন্মস্থান / ঠিকানা গ্রাম, ইউনিয়ন, উপজেলা, জেলা
  4. পরিবার প্রধানের স্ত্রী / স্বামীর নাম, বয়স
  5. দরখাস্তকারীর পরিবারের সদস্যের নামঃ ক্রমিক নং নাম বয়স সম্পর্ক কি করেন মন্তব্য
  6. দরখাস্তকারীর নিজের বসতবাটির বিবরণ
  7. নিজের বসতবাটি না থাকিলে পরিবার যেখানে বাস করে উহার বিবরণ (বর্তমান ঠিকাণা)
  8. দরখাস্তকারী অথবা তাহার পিতা / মাতা পূর্বে কেনা খাস জমি পাইয়া থাকিলে উহার বিবরণ
  9. খাস জমির জন্য কোন জায়গায় দরখাস্ত করিলে উহার বিবরণ
  10. নদী ভাঙ্গা পরিবার হইলে কবে কোথায় কিভাবে নদী ভাঙ্গিয়াছিল এবং সেই জায়গায় কোন দলিল দস্তাবেজ থাকিলে উহার বিবরণ
  11. পরিবারের কেহ শহীদ বা পঙ্গু মুক্তিযোদ্ধা হইলে তাহার বিস্তারিত পরিচয় ও শহীদ কিংবা পঙ্গু হইবার বিবরণ ও প্রমান ( প্রয়োজনে পৃথক কাগজ ব্যবহার করিতে হইবে
  12. দরখাস্তকারীর দখলে কোন খাস জমি জায়গা থাকিলে উহার বিবরণ কবে হইতে কিভাবে দখলে আছেন এবং জমির বর্তমান অবস্থা কি তাহা জানাইতে হইবে। ( প্রয়োজনে পৃথক কাগজ ব্যবহার করিতে হইবে)
  13. দরখাস্তকারী কোন বিশেষ খাস জমি পাইতে চাহিলে তাহার কারন ও বিবরণ
  14. প্রার্থীর জায়গা বন্দোবস্ত দেওয়া সম্ভব না হইলে অন্য কোন এলাকা হইতে জমি চাহেন। (ক্রমানুসারে ২/৩ টি মৌজার নাম উল্লেখ করিতে হইবে)
  15. দরখাস্তকারী সম্পর্কে ভাল জানেন এমন দুই জন গণ্যমান্য লোকের নাম ও ঠিকাণা

শপথ নামায় কি থাকে?

আমার সম্পর্কে বিবরণ আমি পড়িয়াছি অথবা আমাকে পড়িয়া শুনানো হইয়াছে।প্রদত্ত বিবরণ আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য। উক্ত বিবরণের কোন অংশ, ভবিষ্যতের যে কোন সময়ে মিথ্যা প্রমাণিত হইলে আমাকে প্রদত্ত বন্দোবস্তকৃতজমি বিনা ওজরে সরকারের বরাবরে বাজেয়াপ্ত হইবে এবং আমি বা আমার ওয়ারিশানউহার বিরোদ্ধে কোন প্রকার আইনতঃ দাবী দাওয়া করিতে পারিবে না। করিলেও কোনআদালতে গ্রহনযোগ্য হবে না। আমি শপথপূর্বক আরও বলিতেছি যে, আমার এবং আমারস্ত্রীর / স্বামীর নামে খাস জমি বন্দোবস্ত দেওয়া হইলে উহা আমরা নিজেচাষাবাদ করিব। বর্গাদার দিয়ে কোন ভাবে চাষ করিব না এবং হস্তান্তর করিব না।আমি দরখাস্তের সকল মর্ম জানিয়া শুনিয়া এবং বুঝিয়া জ্ঞানে সই করিলাম/ টিপ সইদিলাম।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 427 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *