মেট্রোরেলের ভাড়ার তালিকা ২০২২ । Metro rail vara Chart in Bangladesh

দীর্ঘদিন অপেক্ষার শেষ হচ্ছে ঢাকা বাসীর – মেট্রোরেল ভাড়ার হার প্রকাশ করা হয়েছে– Metro rail vara Chart in Bangladesh

মেট্রোরেল ঢাকা –বাংলাদেশের রাজধানী ঢাকায় নির্মাণাধীন শহরভিত্তিক রেল ব্যবস্থা হচ্ছে ঢাকা মেট্রো যা আনুষ্ঠানিকভাবে ম্যাস র‍্যাপিড ট্রানজিট বা সংক্ষেপে এমআরটি (MRT) নামে পরিচিত। ২০১৩ সালে অতি জনবহুল ঢাকা মহানগরীর ক্রমবর্ধমান যানবাহন সমস্যা ও পথের দুঃসহ যানজট কমিয়ে আনার লক্ষ্যে কৌশলগত পরিবহন পরিকল্পনা প্রণয়ন করা হয় যার অধীনে প্রথমবারের মত ঢাকায় মেট্রো রেল স্থাপনের পরিকল্পনা করা হয়।

পরবর্তীতে ২০১৬ সালে প্রণীত সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা অনুসারে ঢাকায় নির্মিতব্য মেট্রো রেলের লাইনের সংখ্যা ৩টি থেকে বাড়িয়ে ৫টি করা হয়। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন ৬ (MRT Line-6) কে নির্বাচন করা হয়। ২০১৬ সালের ২৬ জুন উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এমআরটি লাইন-৬ এর নির্মাণকাজ শুরু হয়।

২০১২ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সরকারের অন্যতম অগ্রাধিকার ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট তথা মেট্রো রেল প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন লাভ করে। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য এমআরটি-৬ নামক ২০.১০ কিলোমিটার দীর্ঘ পথকে নির্ধারন করা হয়। এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয় ২১ হাজার ৯৮৫ কোটি ৫৯ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সহায়তা হিসেবে জাইকা দেবে ১৬ হাজার ৫৯৪ কোটি ৪৮ লাখ টাকা। প্রকল্প পরিকল্পনা অনুযায়ী উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেল চালু হলে দু’দিক থেকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে।

মেট্রোরেলের ভাড়ার তালিকা ২০২২ । Metro rail vara Chart in Bangladesh

সামাজিক যোগাযোগ মাধ্যমে মেট্রোরেলের ভাড়ার হার প্রকাশিত হওয়ার তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় সাধারণ জনগন কেউ বলছে ভাড়া ঠিক আছে আবার কেউ বলছে একটু বেশি হয়ে গেছে।

Caption: Route of Metro rail Dhaka

মেট্রোরেলের ভাড়ার তালিকা ২০২২ । বৈদ্যুতিক রেলটি ব্যবহারে সাধারণ জনগণকে নির্ধারিত হারে ভাড়া গুণতে হবে

  1. দিয়াবাড়ি থেকে উত্তরা সেন্টার – ২০ টাকা।
  2. দিয়াবাড়ি থেকে পল্লবী-৩০ টাকা।
  3. দিয়াবাড়ি থেকে মিরপুর-১০- ৪০ টাকা।
  4. পল্লবী থেকে মিরপুর-১১-২০ টাকা।
  5. পল্পবী থেকে শেওড়াপাড়া-৩০ টাকা।
  6. মিরপুর-১০ থেকে ফার্মগেট- ৩০ টাকা।
  7. দিয়াবাড়ি থেকে শেওড়াপাড়া- ৫০ টাকা।
  8. মিরপুর-১০ থেকে কারওয়ান-৪০ টাকা।
  9. বাজার মিরপুর-১০ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়-৫০ টাকা।
  10. আগারগাও থেকে দিয়াবাড়ি-৬০ টাকা।
  11. মিরপুর-১০ থেকে কমলাপুর-৭০ টাকা।
  12. দিয়াবাড়ি থেকে কমলাপুর-১০০ টাকা।

ঢাকা মেট্রোরেল চলতে কি পরিমাণ বিদ্যুৎ লাগবে?

১৩.৪৭ মেঘাওয়াট/ঘন্টা – এমআরটি-৬ এর চূড়ান্ত রুট অ্যালাইনমেন্ট হলো- উত্তরা তৃতীয় ধাপ-পল্লবী-রোকেয়া সরণির পশ্চিম পাশ দিয়ে (চন্দ্রিমা উদ্যান-সংসদ ভবন) খামারবাড়ী হয়ে ফার্মগেট-সোনারগাঁও হোটেল-শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর-তোপখানা রোড থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত। এ রুটের ১৬টি স্টেশন হচ্ছে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, সচিবালয়, মতিঝিল ও কমলাপুর। ট্রেন চালানোর জন্য ঘণ্টায় দরকার হবে ১৩.৪৭ মেগাওয়াট বিদ্যুৎ যা নেওয়া হবে জাতীয় গ্রিড থেকে। এর জন্য উত্তরা, পল্লবী, তালতলা, সোনারগাঁ ও বাংলা একাডেমি এলাকায় পাঁচটি বিদ্যুৎ উপকেন্দ্র থাকবে।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 137 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *