মর্টগেজ লোন ২০২৩ । জমি বন্ধক রেখে লোন দেয় কোন ব্যাংক?

মর্টগেজ ঋন প্রাপ্তির জন্য আপনার মূল্যবান সম্পদ ব্যাংকে বন্ধক রাখতে পারেন এবং এক্ষেত্রে ব্যাংক সম্পদমূল্যের অনুপাতে লোন প্রদান করা হয়– মর্টগেজ লোন ২০২৩

জমি বন্ধক রেখে কি লোন নেয়া যায়? –বন্ধক লোন নিতে হলে ব্যাংকে আপনার কোন সম্পত্তি জমা রেখে সেইটার বিনিময়ে লোন নিতে হয়। সম্পত্তিটা আপনার বাসা হতে পারে, আপনার জমি হতে পারে বা আপনার নামের কোন বিল্ডিং বা অফিস হতে পারে। বন্ধক লোন নেওয়াটা বেশি সুবিধার বলে আমি মনে করি কারণ আপনি যদি লোন পরিশোধ করতে না পারেন তবে ব্যাংক আপনার সম্পত্তিটা নিয়ে নিবে। আপনি প্রথমবার কোন জায়গা কিনছেন? তবে বন্ধক লোন নেওয়ায় ভালো বলে আমি মনে করি।

বন্ধক লোন নেওয়ার জন্য কি কি করতে হবে?  বন্ধক লোন সাধারণত আমাদের নিজেদের আর্থিক সচ্ছলতার জন্য নেওয়া কিন্তু সম্পত্তি কেনার ক্ষেত্রেও আমরা এই লোন নিতে পারি। এই লোন নেওয়ার সবচেয়ে বড় সুবিধাটা হচ্ছে, আপনি লোন পরিশোধ করার পর পুনরায় আপনার সম্পত্তিটা ব্যবহার করতে পারি। একবার লোনটা পরিশোধ হয়ে গেলেই আপনি আবার সম্পত্তিটা আপনার একমাত্র মালিক হয়ে যাবে। আপনি বিভিন্ন কাজে এই লোন নিতে পারেন যেমন, আপনার ব্যবসায়িক উন্নয়নের জন্য, বাসা করার জন্য, ছেলেমেয়েকে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানোর ক্ষেত্রে।

কি ধরনের সম্পত্তি আপনি বন্ধক রাখতে পারবেন? আপনি আপনার যে কোন ধরনের সম্পত্তি বন্ধক রাখতে পারেন। আপনি চাইলে আপনার বসবাসকৃত বাসাটাও বন্ধক রাখতে পারেন আবার আপনার যে বাসাটা ভাড়া দেওয়া আছে ঐটা বন্ধক সম্পত্তি হিসেবে আপনি ব্যাংকে জমা দিতে পারবেন। আপনার নামে কোন বৈধ জায়গা থাকলে সেটাও বন্ধক রাখতে পারেন। কমার্শিয়াল এবং ইন্ডাস্ট্রিয়াল সম্পত্তি বা নির্মাণাধীন সম্পত্তি আপনি বন্ধক রাখতে পারেন।

ইন্টারেস্ট রেটের উপর ভিত্তি করে এই লোনকে ৩ভাগে ভাগ করা হয়। Fixed Rate Mortgage (FRM), Adjustable Rate Mortgage (ARM), Interest Only Mortgage Rate এইগুলোর মধ্যে FRM এর ক্ষেত্রে আপনাকে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ এবং মূল অর্থ ব্যাংকে দিতে হবে। ARM লোন বন্ধককৃত সম্পত্তির ইকোনমিক ও মার্কেট ভ্যালুর উপর নির্ভর করে। আপনি যদি Interest Only নেন তবে আপনাকে আগে ইন্টারেস্টের টাকাটা পরিশোধ করতে হবে তারপর লোনের বাকি টাকাটা দিতে হবে।

জমি কেনার জন্য লোন দেয় কোন ব্যাংক । মর্টগেজ ডাটা ব্যাংক । বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

সম্পত্তির বিনিময়ে আপনি কতখানি লোন পেতে পারবেন?  সাধারণত সম্পত্তির মূল্যের ৫০%-৬০% লোন দেওয়া হয়। যদি আপনার সম্পত্তি অনেক দামি হয় তবে ব্যাংক আপনাকে সর্বোচ্চ ৭৫% লোন দিবে। মনে রাখবেন, ব্যাংক আপনার সম্পত্তি নিয়ে প্রতিনিয়ত যাচাই-বাছাই করবে, এর দাম সম্পর্কে ধারণা রাখবে।

Caption: Instruction for mortgage Loan 2023

বন্ধক লোন পেতে প্রয়োজনীয় কাগজপত্র । বন্ধক লোন নিতে আপনার বেতনের প্রমানপত্র, আপনি যদি ব্যবসায়ী হন তবে তার প্রমাণপত্র লাগবে।

  1. SALARIED
  2. SELF-EMPLOYED
  3. Completed loan application
  4. Completed loan application
  5. Passport size photographs
  6. Passport size photographs
  7. Proof of identity: voter card, driving license, pan card, employee id card
  8. Proof of identity: voter card, driving license, pan card, employee id card
  9. Proof of address: Aadhaar card, telephone bill, electricity bill
  10. Proof of business; proof of education qualification
  11. Your latest salary slips
  12. Certified financial statement for last 3 years
  13. Form 16 from last 3 years
  14. Income tax return and profit and loss stamen from last 3 years
  15. Bank statements of last 6 months
  16. Bank statements of last 6 months
  17. Processing fee cheque
  18. Processing fee cheque
  19. বন্ধক লোন, লোনের মধ্যে সেরা। এই লোনের সহজলভ্যতা লোনটিকে জনপ্রিয় করেছে। অল্প পরিমাণ ইন্টারেস্ট এবং লোন পরিশোধের জন্য পর্যাপ্ত সময় এই লোনের বিশেষত্ব। এই লোন নেওয়ার প্রক্রিয়াটা খুবই সহজ এবং লোন পরিশোধ করতে বেশি সময় নিলেও অনেক ব্যাংক এক্সট্রা চার্জ নেয়না। মূলকথা, এই লোনের ক্ষেত্রে মুখ্য বিষয় শুধুমাত্র আপনার সম্পত্তির মূল্য।

বন্ধক লোনের ইন্টারেস্ট কত?

বন্ধক লোনের ইন্টারেস্ট সাধারণত ৯%-১১% এর বেশি হয় না যার কারণে এই লোন ব্যবস্থাটা সকলের খুব পছন্দসয় লোন ব্যবস্থা। অনেকেই পার্সোনাল লোন নেওয়ার থেকে বন্ধক লোনটাকে গ্রহণযোগ্য মনে করে এবং এতে ইন্টারেস্টের খরচটাও অনেক কম হয়। হোমলোনের পর বন্ধক লোনকে অনেক সস্তা লোন বলা হয়। সাধারণভাবে ১৫ বছরের মধ্যে বন্ধক লোন শোধ করতে হয় তবে ব্যাংক চাইলে আপনি বেশি সময় পেতে পারেন।

সাধারণত লোন নিলে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে মূল টাকার সাথে ইন্টারেস্টের টাকাটা পরিশোধ করতে হয়। কিন্তু বন্ধক লোনের ক্ষেত্রে আপনার সম্পত্তির কর এবং জীবন বীমার টাকাটাো যুক্ত হয়। জীবনবীমার খরচটা কেন যোগ হয়? জীবনবীমা আপনার সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করে এবং ক্ষতিপূরণে সাহায্য করে। এসব হিসাব দেখতে গেলে আবার বন্ধক লোনকে খুব ব্যয়বহুল মনে হয় কিন্তু আপনি যদি লোন নেওয়ার আগে বিষয়গুলো একটু ভালোভাবে খোঁজখবর নেন তাহলে দেখবেন, এইটা সবচেয়ে সুবিধাজনক।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ । প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়? প্রবাসীদের ব্যাংক লোন । প্রবাসীর পরিবারকে জামানত বিহীন ৩ লক্ষ টাকা ঋণ? সোনালী ব্যাংক লোন ২০২৩
DBBL Personal Loan । ডাচ বাংলা ব্যাংক লোন ২০২৩ মৃত ব্যক্তির ব্যাংক লোন । ব্যাংক ঋণের সুদ মওকুফ নীতিমালা মাস্টার সার্কুলার-২০২২ ডাচ-বাংলা ব্যাংক পার্সোনাল লোন ২০২৩ । ব্যাংক ঋণ নিতে কি কি কাগজপত্র লাগে?
ভোক্তা ঋণের সুদের হার ২০২৩ । ব্যাংক ঋণ বা লোনের ইন্টারেস্ট শতাংশ কত বাড়িয়েছে? City Bank Personal Loan Interest Rate । সিটি ব্যাংক পার্সোনাল লোন সুদের হার কত? ব্র্যাক ব্যাংক পার্সোনাল লোন ২০২৩ । Brac Bank Loan

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 417 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *