বাস ভাড়া প্রতি কিলোমিটার ২০২২ । বাস ও মিনিবাস ভাড়ার বর্তমান রেট কত টাকা

সরকার নির্ধারিত বাস ভাড়া – জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে বৃদ্ধি পেয়েছে বাস ও মিনিবাস ভাড়া– বর্তমান বাস ভাড়া ২০২২

বাস ও মিনিবাস ভাড়া ২০২২– আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাস এর ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ০৭ নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ তারিখের ৩৫.০০.০০০০.০২০.২৬.০০৫.১৬-৫১৭ সংখ্যক প্রজ্ঞাপনে উল্লিখিত প্রতি যাত্রি প্রতি কিলােমিটার সর্বোচ্চ ভাড়া ১.৮০ টাকার স্থলে ২.২০ টাকা।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস এর ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ০৭ নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ তারিখের ৩৫.০০.০০০০.০২০.২৬.০০৫.১৬-৫১৭ সংখ্যক প্রজ্ঞাপনে উল্লিখিত প্রতি যাত্রি প্রতি কিলােমিটার ভাড়া যথাক্রমে ২.১৫ টাকার স্থলে ২.৫০ টাকা।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ০৭ নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ তারিখের ৩৫.০০.০০০০.০২০.২৬.০০৫.১৬-৫১৭ সংখ্যক প্রজ্ঞাপনে উল্লিখিত প্রতি যাত্রি প্রতি কিলােমিটার ভাড়া ২.০৫ টাকার স্থলে ২.৪০ টাকা।

প্রতি কিলোমিটারে বাস ভাড়া / বাস ভাড়া তালিকা ২০২২

সর্বকালের সর্বউর্ধ্ব মূল্যে বাস ভাড়া নির্ধারণ করা হয়েছে যা বাংলাদেশের জনগনের জীবন চলাচলে ব্যাঘাত ঘটবে।

 প্রতি কিলোমিটারে বাস ভাড়া

Caption: Bus rent order by Bangladesh Government

বাস ও মিনিবাস ভাড়া নির্ধারণের ক্ষেত্রে শর্তসমূহ ২০২২

  1. ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০.০০
    টাকা এবং ৮.০০ টাকা;
  2. প্রস্তুতকারক/বিআরটিএ কর্তৃক অনুমােদিত আসন সংখ্যা কমিয়ে আরামদায়ক ভ্রমণের জন্য | বাস/মিনিবাসের আসন সংখ্যা পুনর্বিন্যাস করা হলে উপরিউক্ত অনুচ্ছেদ-ক অনুযায়ী আনুপাতিকভাবে ভাড়ার হার নির্ধারিত হবে। সেক্ষেত্রে রুট পারমিট অনুমােদনকরী কর্তৃপক্ষ (বিআরটিএ)/যাত্রী ও পণ্য পরিবহন কমিটি হতে আনুপাতিকভাবে ভাড়ার হার অনুমােদন করিয়ে নিতে হবে।
  3. এ ভাড়া বৃদ্ধি গ্যাস চালিত মােটরযানের ক্ষেত্রে প্রযােজ্য হবে না। ৩। ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ সংক্রান্ত ইতঃপূর্বে জারিকৃত সকল প্রজ্ঞাপন/আদেশ এতদ্বারা রহিত করা হলাে।
  4. এ ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙ্গিয়ে রাখতে হবে।
  5. জনস্বার্থে জারিকৃত এ ভাড়ার হার ০৭ আগস্ট ২০২২ তারিখ হতে কার্যকর হবে।

ভবিষ্যতে বাস ভাড়া কি কমার সম্ভাবনা রয়েছে?

বাস ভাড়া ইতোপূর্বে যা বেড়েছে আজ পর্যন্ত তা কখনো কমেনি। দ্রব্যমূল্য বৃদ্ধি বা মূল্যস্ফিতি ৭.২% সরকারি ভাবে ঘোষণা করা হলেও বাস্তবে কিন্তু এটি ৩০-৪০% হয়ে গেছে ফলে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি একটি চলমান প্রক্রিয়া এটি ভবিষ্যতে কমার কোন সম্ভাবনা নেই। শুধু বাস ও মিনি বাস ভাড়া নয়, অন্যান্য দ্রব্য বা সেবা ব্যবহারের ক্ষেত্রেও উর্ধ্বগতি বা মূল্য স্ফিতি আসতে পারে। তাই অর্থ এবং জ্বালানি সাশ্রয়ে সতর্ক থাকুন।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 428 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *