বর্তমান মন্ত্রীদের নামের তালিকা ২০২৪ । বাংলাদেশের সকল মন্ত্রীদের নামের তালিকা দেখুন

দ্বাদশ জাতীয় নির্বাচন গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে এবং নতুন মন্ত্রীসভা নিয়োগ প্রদান করেছেন রাষ্ট্রপতি– পুরাতন মন্ত্রীদের মধ্যে অনেকেই বাদ পড়েছে – সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রী ২০২৪

সংবিধানের কোন অনুচ্ছেদ বলে মন্ত্রী নিয়োগ প্রদান করা হয়? –গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি অদ্য ২৭ পৌষ ১৪৩০ / ১১ জানুয়ারি ২০২৪ বৃহস্পতিবারগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রী পদে নিয়োগদান করেছেন। নতুন মন্ত্রীপরিষদ নিয়োগ দেয়ার সাথে সাথেই পূর্বের মন্ত্রিসভা বাতিল হয়ে যায়।

উপমন্ত্রী কি? উপমন্ত্রী হচ্ছে সহযোগী মন্ত্রী (deputy minister) বা সর্বাধিক নিম্নপদস্থ মন্ত্রী। একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক মন্ত্রী কিংবা কার্যনির্বাহক প্রতিমন্ত্রীর নিকট দায়বদ্ধ। উপমন্ত্রী হলো মন্ত্রীর সহযোগী মন্ত্রী। মন্ত্রীর অবর্তমানে উপমন্ত্রী মন্ত্রীর দ্বায়িত্ব পালন করে। মন্ত্রিসভা হল সকল মন্ত্রীদের নিয়ে গঠিত। সকল মন্ত্রী বলতে এখানে বোঝানো হচ্ছে সকল পূর্ণ মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী – কে। অপরপক্ষে শুধুমাত্র পূর্ণ মন্ত্রী দের কে নিয়ে গঠিত হয় মন্ত্রী পরিষদ। মন্ত্রিপরিষদে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী গণ অন্তর্ভুক্ত নন।

সচিব কি মন্ত্রীদের সমান সুবিধা ভোগ করে? না। প্রত্যেকের ভূমিকা ও দায়িত্বাবলী আলাদা এবং এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের Allocation of Business Rule দ্বারা নির্ধারিত। যেমন- পূর্ণ মন্ত্রীগণ ক্যাবিনেট মিটিং এ অংশগ্রহণ করতে পারেন। উপমন্ত্রী বা প্রতিমন্ত্রীগণ পারেন না। তবে যদি কোন মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রী দায়িত্বে না থাকেন তবে প্রতি বা উপমন্ত্রী ক্যাবিনেট সভায় অংশগ্রহণ করতে পারেন। একই ভাবে সচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব ও কর্তব্য আলাদা। কিছু বিষয়ের সিদ্ধান্ত অতিরিক্ত সচিব প্রদান করতে পারেন। কিছু সিদ্ধান্তের জন্য সচিবের মতামত দরকার হয়। কোন কাজটি কে করতে পারবেন সেটাও Allocation of Business দ্বারা নির্ধারিত।

মন্ত্রীর তালিকা ২০২৪ / মন্ত্রী ও প্রতিমন্ত্রী হলেন যারা তালিকা দেখুন

মন্ত্রীর অবর্তমানে যিনি দায়িত্বপালন করেন। তিনি প্রতিমন্ত্রী

Caption: Minister List 2024 Full PDF Download

মন্ত্রীসভা ২০২৪ । নতুন মন্ত্রীসভায় কতজন মন্ত্রী নিয়োগ পেলেন?

  1. জনাব আ ক ম মোজাম্মেল হক
  2. জনাব ওবায়দুল কাদের
  3. জনাব আবুল হাসান মাহমুদ আলী
  4. জনাব আনিসুল হক
  5. জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন
  6. জনাব আসাদুজ্জামান খান
  7. জনাব মোঃ তাজুল ইসলাম
  8. জনাব মুহাম্মদ ফারুক খান
  9. জনাব মোহাম্মদ হাছান মাহমুদ
  10. ডাঃ দীপু মনি
  11. জনাব সাধন চন্দ্র মজুমদার
  12. জনাব আব্দুস সালাম
  13. জনাব মোঃ ফরিদুল হক খান
  14. জনাব র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী
  15. জনাব নারায়ন চন্দ্ৰ চন্দ
  16. জনাব জাহাঙ্গীর কবির নানক
  17. জনাব মোঃ আব্দুর রহমান
  18. জনাব মোঃ আব্দুস শহীদ
  19. স্থপতি ইয়াফেস ওসমান
  20. ডা: সামন্ত লাল সেন
  21. জনাব মোঃ জিল্লুল হাকিম
  22. জনাব ফরহাদ হোসেন
  23. জনাব নাজমুল হাসান
  24. জনাব সাবের হোসেন চৌধুরী
  25. জনাব মহিবুল হাসান চৌধুরী

প্রতিমন্ত্রী হলেন কে কে?

নব নির্বাচিত এমপিদের মধ্য হতে প্রতিমন্ত্রী হলেন জনাব নসরুল হামিদ, জনাব খালিদ মাহমুদ চৌধুরী, জনাব জুনাইদ আহমেদ পলক, জনাব জাহিদ ফারুক, বেগম সিমিন হোসেন (রিমি), জনাব কুজেন্দ্র লাল ত্রিপুরা, জনাব মোঃ মহিববুর রহমান, জনাব মোহাম্মদ আলী আরাফাত। প্রতিমন্ত্রী হচ্ছে নিম্নপদস্থ মন্ত্রী। একটি মন্ত্রণালয়ের কার্যনির্বাহক মন্ত্রীর নিকট দায়বদ্ধ।একজন প্রতিমন্ত্রী হলেন পূর্ণ মন্ত্রী ও উপমন্ত্রীর মধ্যবর্তী পদমর্যাদার মন্ত্রী। প্রতিমন্ত্রীকে সাধারণত একজন পূর্ণ মন্ত্রীর কাজের চাপ ও দায়িত্ব কমানোর লক্ষ্যে নিযুক্ত করা হয়। প্রতিমন্ত্রী পূর্ণ মন্ত্রীর অধীনে থেকে কোন বিভাগের অংশবিশেষের দায়িত্ব পালন করেন।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 428 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *