প্রবাসীর সন্তানদের জন্য শিক্ষা বৃত্তি ২০২৪ । প্রতিমাসে ২০০০ টাকা শিক্ষাবৃত্তি পাওয়া যাবে?

প্রবাসীদের দেশে থাকা সন্তানদের শিক্ষা বৃত্তি প্রদান করছে ওয়েজ আর্নার কল্যান বোর্ড – প্রয়োজনীয় ডকুমেন্ট সহ শুধুমাত্র অনলাইনেই আবেদন করা যাবে – শিক্ষাবৃত্তির অনলাইন দরখাস্ত করার নিয়ম ২০২৪

এসএসসি/সমমানদের বৃত্তি ২০২৪ – প্রবাসী কর্মীর মেধাবী সন্তান যারা ২০২৩ সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান অথবা ডিপ্লোমা (১ম সেমিস্টার/বর্ষে) অধ্যায়নরত এবং 202২ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়/মেডিকেল (১ম সেমিস্টার/বর্ষে) এ অধ্যায়নরত শিক্ষার্থীদের নিকট হতে নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

যে সকল প্রবাসী কর্মীর সন্তানগণ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবে- বিএমইটি’র ডাটাবেজের মাধ্যমে বহির্গমন ছাড়পত্র গ্রহনকারী অথবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মেম্বারশীপ গ্রহনকারী প্রবাসী কর্মীর সন্তান। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে আর্থিক অনুদান পেয়েছেন বা পাবেন এমন মৃত প্রবাসী কর্মীর সন্তান।

কাগজপত্রাদি কি কি আপলোড করতে হবে? পিতা/মাতা প্রবাসী কর্মী হওয়া স্বপক্ষে প্রমাণক হিসাবে পাসপোর্ট এর সত্যায়িত কপি। শিক্ষার্থীর ০১ (এক) কপি ছবি (৩০০x৩০০ পিক্সেল)। শিক্ষার্থীর স্বাক্ষর (৩০০×৩০০ পিক্সেল)। অধ্যয়ণরত শিক্ষা প্রতিষ্ঠান হতে প্রদত্ত প্রত্যায়ন পত্র; এবং প্রবাসে মৃত কর্মীর সন্তানদের ক্ষেত্রে বিদেশস্থ বাংলাদেশ মিশন কর্তৃক ইস্যূকৃত NOC (দূতাবাস সনদ) এর কপি আপলোড করতে হবে।

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তির দরখাস্ত আহবান করা হয়েছে ৩১ জানুয়ারি ২০২৪ তারিখের মধ্যে আবেদন করতে হবে। মাসিক ২০০০ টাকা শিক্ষা বৃত্তি প্রদানের বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। http://stipen.wewb.gov.bd/stipend/#/application-form

এসএসসি’তে জিপিএ কত থাকতে হবে? / জিপিএ/সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থী আবেদন করতে পারবে

অসম্পূর্ণ আবেদন বাতিল বলে গণ্য হবে এবং বৃত্তি প্রদান সংক্রান্ত বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ২৪/৭ “প্রবাসবন্ধু কলসেন্টার” এর ১৬১৩৫ (টোল ফ্রি) এবং ০৯৬১০১০২০৩০ (বিদেশ থেকে) নম্বরে যোগাযোগ করা যাবে। শিক্ষাবৃত্তির আবেদন শুধুমাত্র অনলাইনে করতে হবে। সরাসরি বা ডাকযোগের আবেদন গ্রহণ করা হবে না।

শিক্ষাবৃত্তির অনলাইন দরখাস্ত করার নিয়ম ২০২৪ । শুধুমাত্র প্রবাসী কর্মীর মেধাবী সন্তানগণই আবেদন করতে পারবেন

Caption: Full Circular PDF Download

প্রবাসীর সন্তানের বৃত্তি প্রাপ্তির নিয়ম । আবেদনের প্রক্রিয়া জেনে নেয়া যাক

  1. সকল শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের লিংক: http://stipen.wewb.gov.bd/ stipend;
  2. অনলাইনে আবেদনের সময়সীমা: ১লা জানু হতে ৩১ জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত; এবং
  3. শিক্ষার্থীর মোবাইল নম্বর এবং তার মাতা/পিতার/অভিভাবক এর মোবাইল নম্বর অবশ্যই আবেদনে উল্লেখ করতে হবে।

শিক্ষা বৃত্তি কত দিন পাওয়া যাবে?

এসএসসি/সমমান ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত ০২ (দুই) বছর ও ডিপ্লোমা শ্রেণিতে অধ্যায়নরতদের জন্য ০৪ (চার) বছর; এবং এইচএসসি/সমমান ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় (১ম সেমিস্টার/বর্ষে) ৪ বছর ও মেডিকেলের জন্য ৫ বছর বৃত্তি প্রদান করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীর সেশনজট বিবেচনায় আনা হবে না।

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তির অনলাইন দরখাস্ত করতে ক্লিক করুন: Apply Now

প্রবাসী কর্মীর সন্তানদের শিক্ষা বৃত্তি প্রদান সংক্রান্ত নীতিমালা ২০১৯

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 401 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *