জিডি করার নিয়ম ২০২৪ । হারানো জিডি করার নিয়ম দেখুন

জিডি বা সাধারণ ডাইরি এখন ম্যানুয়াল ফর্মে করা যায় না- অনলাইনে নিজে বা থানার কাছে কোন কম্পিউটারের দোকান হতে ১০০ টাকা দিয়ে জিডি করিয়ে নিতে পারেন সহজেই – অনলাইনে থানায় জিডি করার নিয়ম ২০২৪

অনলাইনে জিডি করার কাগজপত্র কি কি লাগে?– একটি অনলাইন জিডি ফাইল করার প্রক্রিয়াটির জন্য দুটি প্রধান পদক্ষেপের প্রয়োজন – প্রথমে অনলাইন জিডি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে নিবন্ধন করে এবং তারপরে অনলাইন জিডি ওয়েব পোর্টাল ব্যবহার করে । অনলাইনে জিডি আবেদনের জন্য একজন ব্যক্তির কিছু নথির প্রয়োজন হবে। NID (ভোটার আইডি) কার্ড এর কপি। সিম সহ বৈধ অ্যান্ড্রয়েড ফোন লাগবে। ব্যক্তির লাইভ ছবি লাগবে।

হারানো কোন জিনিসের ব্যাপারে জিডি করা যায় কি? আপনার হারানো ও প্রাপ্তি সংক্রান্ত জানমালের বিষয়সহ যে কোন বিষয়ে পুলিশের নিকট অভিযোগ করতে এই ওয়েব সাইট ব্যবহার করুন। সংশ্লিষ্ট থানা হতে আপনার অভিযোগের ধরন অনুসারে ব্যাবস্থা নেওয়া হবে এবং আপনাকে অবগত করা হবে। অভিযোগের বিষয়টি যদি জিডির যোগ্য হয় তাহলে সেটি জিডি নং এবং তদন্তকারী অফিসারের বিবরণীসহ আপনাকে ডিজিটাল জিডির কপি প্রেরন করা হবে। অভিযোগের বিষয়টি যদি মামলার যোগ্য (আমলযোগ্য অপরাধ) হয় সেক্ষেত্রে অভিযোগের প্রিন্ট কপি অথবা অভিযোগের কোড নং সহ আপনাকে থানায় উপস্থিত থাকতে হবে।

একজন সেবাগ্রহীতা কিভাবে অনলাইনে জিডির আবেদন করবেন? অনলাইন জিডির ব্যবহারকারী হিসেবে প্রথমে নিবন্ধন করুন। নিবন্ধনের জন্য নিম্নে বর্ণিত Online GD এ্যাপসটি download করে আপনার মোবাইলে install করুন। (আপনার মোবাইলে ইতোপূর্বে এ্যাপস্ টি install করা থাকলে তা uninstall করে নিন।) এ্যাপস্ এ প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে নিবন্ধন সম্পন্ন করুন। http://gd.police.gov.bd ওয়েবসাইট অথবা অনলাইন জিডি মোবাইল এ্যাপস্ এ লগইন করে যখন প্রয়োজন অনলাইনে হারানো বা প্রাপ্তি বিষয়ে জিডির জন্য আবেদন করুন।

Online gd search / অনলাইন জিডি এপ্লিকেশনে আপনাকে স্বাগতম

জিডি ফাইল করার নিয়মিত প্রক্রিয়াটি নিকটস্থ থানায় শুরু করে এবং কিছু কাগজপত্র সম্পন্ন করতে হবে। বাংলাদেশ সরকার পুলিশ বিভাগের সাথে একটি অনলাইন জিডি সিস্টেম চালু করেছে। যে কোনো নাগরিক এখন থানায় না গিয়ে অনলাইনে জিডি করতে পারবেন।

রেজিষ্ট্রেশনে ক্লিক করুন>আপনার জাতীয়পরিচয়পত্র নম্বর লিখুন>আপনার বর্তমান ঠিকানাটি লিখুন>আপনার লাইভ ছবি তুলুন>আপনার সচল মোবাইল(পরবর্তীতে আপনার ইউজার নেম) ও ইমেল (যদি থাকে) এবং পাসওয়ার্ড প্রদান করুন।

আপানর পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএস এর মাধ্যমে একটি কোড (ওটিপি) আপনার দেওয়া মোবাইল নম্বরে পাঠানো হবে।

কোডটি (ওটিপি) যথাস্থানে সঠিকভাবে লিখুন।

লগইন পেইজে ইউজারের ঘরে আপনার মোবাইল নম্বর এবং পূর্বে প্রদানকৃত পাসওয়ার্ড দিয়ে লগইন-এ ক্লিক করুন।

Caption: Click For Details

অনলাইনে থানায় জিডি করার নিয়ম ২০২৪ । অনলাইন জিডি আবেদন নিজে করবেন যেভাবে

  1. রেজিষ্ট্রেশনে ক্লিক করুন>আপনার জাতীয়পরিচয়পত্র নম্বর লিখুন>আপনার বর্তমান ঠিকানাটি লিখুন>আপনার লাইভ ছবি তুলুন>আপনার সচল মোবাইল(পরবর্তীতে আপনার ইউজার নেম) ও ইমেল (যদি থাকে) এবং পাসওয়ার্ড প্রদান করুন। আপানর পরিচয় নিশ্চিত করার জন্য এসএমএস এর মাধ্যমে একটি কোড (ওটিপি) আপনার দেওয়া মোবাইল নম্বরে পাঠানো হবে। কোডটি (ওটিপি) যথাস্থানে সঠিকভাবে লিখুন। লগইন পেইজে ইউজারের ঘরে আপনার মোবাইল নম্বর এবং পূর্বে প্রদানকৃত পাসওয়ার্ড দিয়ে লগইন-এ ক্লিক করুন।
  2. অভিযোগের ধরন এবং আপনার কি হারিয়েছে অথবা কি খুজে পেয়েছেন তা নির্বাচন করুন এবং কোন জেলায় ও কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন ঘটনার সময় ও স্থান লিখে “ পরবর্তী” ধাপ বাটনে ক্লিক করুন।
  3. আপনার বর্তমান ঠিকানা ও ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত লিখুন। অভিযোগ সম্পর্কিত কোন ডকুমেন্ট থাকলে সেগুলো যুক্ত করুন। “সাবমিট” বাটনে ক্লিক করে জমা দিন অথবা এডিট বাটনে ক্লিক করে ফর্ম পূরনে কোন সমস্যা হলে তা সমাধান করুন। আবেদন সম্পন্ন হলে পরবর্তীতে লগইন করে আপনি আপনার জিডিএর সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

অনলাইন জিডি অ্যাপস্‌ এবং ওয়েব পোর্টালের সুবিধা সমূহ  কি কি?

আপনি খুব সহজে আপনার অভিযোগটি পুলিশকে জানাতে পারবেন। আপনার অভিযোগের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। আপনার অভিযোগের তদন্তকারী অফিসারের সহিত অনলাইনে যোগাযোগ করতে পারবেন। অনলাইনে আপনার অভিযোগ (জিডি) কপি ডাউনলোডসহ ডিজিটাল কপি কাউকে প্রেরন করতে পারবেন।

Online GD process 2024 । যেভাবে অনলাইনে জিডি করবেন

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 400 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *