জাতীয় পেনশন কর্তৃপক্ষের চাকরি বিধিমালা ২০২৩ । চেয়ারম্যানের মাসিক বেতন ৩ লক্ষ ৫০ হাজার সহ গাড়ি ও মোবাইল সুবিধা পাবেন

নির্বাহী চেয়ারম্যান ২ (দুই) লক্ষ টাকা মূল বেতন এবং বাড়ি ভাড়া ও অন্যান্য সুবিধাসহ সর্বসাকুল্যে ৩ (তিন) লক্ষ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা মাসিক সম্মানিসহ সার্বক্ষণিক ড্রাইভার, গাড়ি সুবিধা এবং প্রকৃত ব্যয় অনুযায়ী টেলিফোন ও মোবাইল সুবিধাদি প্রাপ্য হইবেন – জাতীয় পেনশন কর্তৃপক্ষের চাকরি বিধিমালা ২০২৩

জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান হওয়ার যোগ্যতা কি? –পাবলিক ফাইন্যান্স, অর্থনীতি, ব্যবসায় প্রশাসন, হিসাব বিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, পাবলিক পলিসি, লোক প্রশাসন, অ্যাকচুয়ারিয়াল সায়েন্স, পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি; এবং সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রশাসনিক ও নির্বাহী কাজের অভিজ্ঞতাসহ অন্যূন ২০ (বিশ) বৎসর চাকরির অভিজ্ঞতা যাহার মধ্যে অন্যূন ১০ (দশ) বৎসর পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সম্পর্কিত হইতে হইবে।

সদস্য পদে নিয়োগ যোগ্যতা কি? কোনো ব্যক্তির সদস্য পদে নিয়োগের ক্ষেত্রে নিম্নরূপ যোগ্যতা থাকিতে হইবে, যথা:- (ক) পাবলিক ফাইন্যান্স, অর্থনীতি, ব্যবসায় প্রশাসন, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, পাবলিক পলিসি, লোক প্রশাসন, অ্যাকচুয়ারিয়াল সায়েন্স, পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি; এবং (খ) সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রশাসনিক ও নির্বাহী কাজের অভিজ্ঞতাসহ অন্যূন ১৫ (পনেরো) বৎসর চাকরির অভিজ্ঞতা যাহার মধ্যে অন্যূন ৭ (সাত) বৎসর পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সম্পর্কিত হইতে হইবে।

সরকার চাইলে নির্বাহী চেয়ারম্যান ও সদস্যগণের অপসারণ যে কোন সময়ই? যদি কোনো ব্যক্তি নির্বাহী চেয়ারম্যান বা সদস্য হিসাবে নিযুক্ত হইবার পর নিজ নামে অথবা অন্য কোনো ব্যক্তির নামে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো কিছুর বিনিময়ে বা বিনিময় গ্রহণ ব্যতিরেকে কোনো পেশায় নিয়োজিত বা কর্মরত থাকেন, তাহা হইলে সরকার, উক্ত ব্যক্তিকে উপযুক্ত কারণ দর্শানোর সুযোগ প্রদান করিয়া, তাহাকে তাহার স্বীয় পদ হইতে অপসারণ করিতে পারিবে। সরকার, জনস্বার্থে, ১ (এক) মাসের অগ্রিম নোটিশ অথবা ১ (এক) মাসের অগ্রিম বেতন প্রদান করিয়া নির্বাহী চেয়ারম্যান বা কোনো সদস্যের চাকরির অবসায়ন করিতে পারিবেন।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ বিধিমালা / সদস্যদের ০১ মাস পূর্বে নোটিশ প্রদান করা হবে

নির্বাহী চেয়ারম্যানের পদ শূন্য হইলে কিংবা তাঁহার অনুপস্থিতি বা অসুস্থতা বা অন্য কোনো কারণে নির্বাহী চেয়ারম্যান তাঁহার দায়িত্ব পালনে অসামর্থ্য হইলে, শূন্য পদে নূতন নির্বাহী চেয়ারম্যান কার্যভার গ্রহণ না করা পর্যন্ত কিংবা নির্বাহী চেয়ারম্যান পুনরায় স্বীয় দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত, চাকরিতে জ্যেষ্ঠতম সদস্য নির্বাহী চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করিবেন।

Caption: Download pdf pension department rules 2023

পেনশন কর্তৃপক্ষ নিয়োগ বিধিমালা ২০২৩ । নির্বাহী চেয়ারম্যান ও সদস্যদের অযোগ্যতা। –

  1. কোনো ব্যক্তি নির্বাহী চেয়ারম্যান বা সদস্য হিসাবে নিযুক্ত হইবার বা থাকিবার যোগ্যতা হইবেন না, যদি তিনি— ১) বাংলাদেশের নাগরিক না হন;
  2.  উপযুক্ত আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হন;
  3. কোনো উপযুক্ত আদালত, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ঋণখেলাপি হিসাবে ঘোষিত হন;
  4. নৈতিক স্খলনজনিত অপরাধের দায়ে যে কোনো মেয়াদের দণ্ডপ্রাপ্ত হন;
  5. শারীরিক বা মানসিক অসামর্থ্যের কারণে দায়িত্ব পালনে অক্ষম হন;
    Income-tax Ordinance, 1984 (Ordinance No. XXXVI of 1984) এর অধীন কর ফাঁকির কারণে দণ্ডপ্রাপ্ত হন; অথবা কোনো পেশাদার প্রতিষ্ঠান কর্তৃক দণ্ডপ্রাপ্ত হন। ব্যাখ্যা। -দফা (ছ) এর উদ্দেশ্যপূরণকল্পে “পেশাদার প্রতিষ্ঠান” বলিতে Institute of Chartered Accountants of Bangladesh (ICAB), Institute of Chartered Secretaries of Bangladesh (ICSB), Institute of Cost and Management Accountants of Bangladesh (ICMAB) বা সরকার কর্তৃক ঘোষিত অন্য কোনো পেশাদার প্রতিষ্ঠানকে বুঝাইবে ।

চেয়ারম্যান ও সদস্যদের মেয়াদ কতদিন থাকবে?

সরকার, বিধি ৩, ৪ এবং ৫ এর বিধান সাপেক্ষে, উপযুক্ত কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিক বা প্রেষণে নির্বাহী চেয়ারম্যান ও সদস্য পদে নিয়োগ প্রদান করিতে পারিবে। নির্বাহী চেয়ারম্যান ও সদস্যগণের পদমর্যাদা ও চাকরির মেয়াদ। চেয়ারম্যান এবং সদস্যগণের পদমর্যাদা নির্ধারণ করিবে। নির্বাহী চেয়ারম্যান ও সদস্যগণের পদের মেয়াদ হইবে নিয়োগ প্রদানের তারিখ হইতে ৩ (তিন) বৎসর, তবে সরকার, অনুরূপ ১ (এক) মেয়াদের জন্য নির্বাহী চেয়ারম্যান ও সদস্যগণকে পুনঃনিয়োগ করিতে পারিবে। নির্বাহী চেয়ারম্যান বা কোনো সদস্য তাহাদের চাকরির মেয়াদ উত্তীর্ণ হইবার পূর্বে যে কোনো সময় সরকারের উদ্দেশ্যে অন্যূন ১ (এক) মাসের অগ্রিম নোটিশ প্রদান করিয়া পদত্যাগ করিতে পারিবেন। তবে শর্ত থাকে যে, সরকার কর্তৃক পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত পদত্যাগ কার্যকর হইবে না ।

সদস্যদের বেতন কত হবে?

সদস্যগণ ১ (এক) লক্ষ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা মূলবেতন এবং বাড়ি ভাড়া ও অন্যান্য সুবিধাসহ সর্বসাকুল্যে ৩ (তিন) লক্ষ টাকা মাসিক সম্মানিসহ সার্বক্ষণিক ড্রাইভার, গাড়ি সুবিধা এবং প্রকৃত ব্যয় অনুযায়ী টেলিফোন ও মোবাইল সুবিধাদি প্রাপ্য হইবেন ।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 400 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *