জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF । Online Birth Certificate Download

জন্ম নিবন্ধন অনলাইনে ডাউনলোড করা যায় না – তবে চাইলে আপনি অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারেন – অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন

জন্ম নিবন্ধন–জন্মের ৪৫ দিনের মধ্যে কিংবা পরবর্তী সময়েও নিবন্ধন করতে অনেক সময় পিতা মাতার জন্ম নিবন্ধন পাওয়া যায় না, করণীয় কী? জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুযায়ী জন্ম নিবন্ধন সকলের জন্য ব্যধ্যতামূলক (ধারা ৫(১), ৬ক এবং ৮(১)) । আইনের এ নির্দেশনা কেউ না মানলে তিনি আইন লঙ্ঘনকারী হিসাবে গণ্য হবেন এবং অনধিক ৫০০০ টাকা অর্থ দণ্ডে দণ্ডিত হতে পারেন। তাছাড়া, এখন বিদ্যালয়ে ভর্তি, চাকরিতে নিয়োগ, পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্রসহ ১৯ টি ক্ষেত্রে জন্ম সনদ আবশ্যক। আবার জন্ম নিবন্ধন ব্যতীত কোন ব্যক্তির মৃত্যু নিবন্ধন করা যাবে না। মৃত্যু নিবন্ধন না হলে উত্তরাধিকার নিশ্চিত করা যাবে না।

বিষয়টি এভাবে বুঝিয়ে বললে সংশ্লিষ্ট ব্যক্তি জন্ম নিবন্ধনে আগ্রহী হবেন। সন্তানের জন্ম নিবন্ধনের সঙ্গে পিতা মাতার জন্ম নিবন্ধন অপেক্ষাকৃত সহজ। কারণ সন্তানের জন্ম নিবন্ধনের জন্য যে তথ্যাদি/রেকর্ডপত্র প্রয়োজন তার সঙ্গে পিতামাতার শুধু বয়স প্রমাণের রেকর্ড (শিক্ষা সনদ বা আইনের ৭(১) ধারা অনুযায়ী তদন্তসহ এনআইডি) যোগ করলেই অতি সহজে তাদের জন্ম নিবন্ধন করা সম্ভব। বিষয়টিকে সমস্যা হিসাবে না দেখে ‘সুযোগ’ হিসাবে দেখা যেতে পারে।

তাছাড়া, জন্ম-মৃত্যু নিবন্ধনের শুদ্ধ ডাটাব্যাজের জন্য ‘ফ্যামিলি ট্রি’ আন্তর্জাতিকভাবে গৃহীত একটি উত্তম চর্চা। বাংলাদেশ এটি গ্রহণ করেছে। এই পদ্ধতিতে সন্তানের জন্ম নিবন্ধনের সঙ্গে পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর যুক্ত করে একটি পারিবারিক কাঠামো তৈরি করা হয়, যাতে পিতা-মাতার সন্তানের সংখ্যা এবং তাদের ক্রমিক নম্বর জানা যায়। এর মাধমে উত্তরাধিকার নিশ্চিত হয় এবং অনৈতিকভাবে বয়স বা অন্যান্য তথ্য পরিবর্তনের প্রবণতা রোধ করা সম্ভব হয়। এই পদ্ধতি বাংলাদেশে ভবিষ্যতে ‘পপুলেশন রেজিস্টার’ প্রণয়নে সহায়ক হবে। এ পরিপ্রেক্ষিতে নাগরিককে বিষয়টি ভালভাবে বুঝিয়ে এবং প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে নিবন্ধন করিয়ে নিতে হবে।

Birth Certificate Download / Birth Certification application by online

You can only check birth Certificate by online or Application can be done by online to get your data actual and proper.

Birth Certificate

Caption: Birth Certificate is in English or Bengali Format, English is for Foreign Purpose

Step to Verify Birth Registration by Online web portal

  1. First Do google by Birth Certificate Verification
  2. Click First link – Birth and Death Verification
  3. Enter “17 digits Birth Registration Number” and “Date of Birth” of a person to verify the Birth Record.
  4. জন্ম নিবন্ধন তথ্য যাচাই এর জন্য ১৭ অংকের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ প্রবেশ করান
  5. Birth Registration Number (জন্ম সনদের উল্লিখিত নম্বরগুলো ইনপুট দিন)
  6. Complete Capcha Entry by The answer is (ঝাপসা লেখা গুলো যোগফল ইনপুট দিন)
  7. তারপর শুধু Search বাটনে ক্লিক করুন।
  8. ব্যাস বিস্তারিত তথ্য চলে আসবে।

যে কারও জন্ম সনদ কি অনলাইনে চেক করা যায়?

জি, যে কারও জন্ম সনদ অনলাইনে চেক করা যায়। কারও জন্মের পরই এখন নিবন্ধন বাধ্যতামূলক। অন্যদিকে মৃত্যুসনদও যদি আপনি নিতে চান তাহলে প্রথমে জন্ম সনদ থাকতে হবে। তাই বয়স যাই হোক না কেন জন্ম সনদটি করে ফেলুন। আপনার পরিবারের কারও মৃত্যু হলেই মৃত্যু সনদ নিতে গেলে সেই জন্ম সনদ করতেই হবে। তাই জাতীয় স্বার্থে এবং আপনার স্বার্থে জন্ম সনদের আবেদন অনলাইনেই করুন।

অনলাইনে আমি আবেদন করবো কেন? ওরাই তো করে দিবে তাই না?

ভুলে গেছেন জাতীয় পরিচয় পত্রের কথা? ভুলে ভরা জাতীয় পরিচয়পত্র এখন সংশোধন করতে ঝক্কিঝামেলা সামলাতে হচ্ছে। তাই তাদের হাতে ছেড়ে না দিয়ে আপনি নিজে বা কোন কম্পিউটারের দোকানে বসে সকল তথ্য ঠিকঠাকভাবে ইনপুট দিয়ে রেজিস্ট্রেশন শেষ করে প্রিন্ট কপির সাথে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে অনলাইনে অনুমোদন করে কর্তৃপক্ষের স্বাক্ষর নিয়ে নিন তাতে ভুল তথ্য ইনপুট থেকে বেচে যাবেন। অন্যথায় ভুল তথ্য ইনপুটের জন্য ঝামেলা আপনাকেই পোহাতে হবে।

অনলাইনে জন্ম বা মৃত্যু রেজিস্ট্রেশনের জন্য এখনই এখানে ক্লিক করুন: Click Here

https://technicalalamin.com/birth-certificate-verification-bangladesh-2021/

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 137 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *