একাদশ শ্রেণিতে ভর্তি ২০২3 । কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

অনলাইনে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করতে হবে এবং ভর্তির আবেদন ফি টেলিটক প্রিপেইড বা মোবাইল ব্যাংকিং নগদ/বিকাশ ব্যবহারে পরিশোধ করা যাবে– একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩

ভর্তির সাধারণ নির্দেশনা ২০২২  – গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সকল কলেজ/মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ/সমমান শ্রেণিতে ভর্তির জন্য ইন্টারনেটের মাধ্যমে আবেদন করা যাবে। ৮ জানুয়ারী হতে ১৫ জানুয়ারী ২০২৩ (সম্ভাব্য) তারিখের মধ্যে একাদশ/সমমান শ্রেণিতে ভর্তির জন্য ইন্টারনেটের মাধ্যমে আবেদন করা যাবে। ভর্তি সংক্রাস্ত সকল কার্যক্রমের সময়সূচি, ভর্তি নির্দেশিকা, আবেদনের নিয়মাবলী এবং ফলাফলের জন্য নির্ধারিত ওয়েবসাইট http://xiclassadmission.gov.bd এবং স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট থেকেও জানা যাবে।

এই ভর্তি নির্দেশিকার যে কোন ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন বা বাতিল করার অধিকার শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সংরক্ষণ করে। ইন্টারনেটের মাধ্যমে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে (কলেজ/মাদ্রাসা) আবেদনের জন্য ১৫০ টাকা (সার্ভিস চার্জ সহ) আবেদন ফি। প্রযোজ্য হবে। ইন্টানেটের মাধ্যমে আবেদনের জন্য নগদ/সোনালী ব্যাংক/টেলিটক/বিকাশ/উপায়/রকেট-এর মাধ্যমে ১৫০ টাকা প্রদান করতে হবে। সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করা যাবে তবে- একই প্রতিষ্ঠানের একাধিক শিফট/ভার্সন/গ্রুপে আবেদন করা যাবে। ইন্টারনেটে আবেদনে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসস্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন/চূড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

প্রথমবার আবেদনের সময় শিক্ষার্থীকে নিজের/অভিভাবকের একটি মোবাইল নম্বর দিতে হবে, যেটি শিক্ষার্থীর কনটাক্ট নাম্বার হিসেবে বিবেচিত হবে। কনটাক্ট নাম্বারটি শিক্ষার্থীর জন্য অতীব গুরত্বপূর্ণ কেননা পরবর্তীতে শিক্ষার্থীর সকল যোগাযোগ ও আবেদনের জন্য কিংবা আবেদন সংশোধনের জন্য এই কনটাক্ট নাম্বারটির প্রয়োজন হবে। প্রয়োজনীয় অর্থ পরিশোধ করার সময় শিক্ষার্থী নিজের/অভিভাবকের যে ঈড়হঃধপঃ মোবাইল নম্বর প্রদান করেছেন সেটি সাবধানে পূরণ করতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভর্তি সম্পর্কিত সকল তথ্য এই নম্বরে পাঠানো হবে। এই নম্বরের বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন হওয়া অত্যাবশ্যক। অভিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করতে হবে এবং তাঁর (যাঁর জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করছেন) সাথে শিক্ষার্থীর সম্পর্ক উল্লেখ করতে হবে। ভর্তির সময় পূরণকৃত জাতীয় পরিচয়পত্র নম্বর যাচাই করা হতে পারে এবং জাতীয় পরিচয়পত্র নম্বর (অভিভাবকের) পূরণ করা থাকলে ভর্তি প্রক্রিয়া সহজতর হবে।

একাধিক শিক্ষার্থীর আবেদনে একই কনটাক্ট নাম্বার ব্যবহার করা যাবে না অর্থাৎ ভিন্ন ভিন্ন শিক্ষার্থীর কনটাক্ট নাম্বার ভিন্ন ভিন্ন হতে হবে। শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের শিফট/ভার্সন/গ্রুপ অনুযায়ী পছন্দক্রম প্রযোজ্য হবে। ইন্টারনেটে আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থী তার পছন্দক্রম সরাসরি ইনপুট দিতে পারবে (অর্থাৎ এন্ট্রি করতে পারবে)। ফলাফল প্রদানের পূর্বে নির্ধারিত সময়ের মধ্যে ইন্টারনেটের মাধ্যমে সর্বোচ্চ ৫(পাঁচ) বার কলেজের পছন্দক্রম ও কলেজ পরিবর্তন করা যাবে। প্রথম পর্যায়ের আবেদনের তারিখ (সম্ভ্যাব্য) ৮ জানুয়ারী হতে ১৫ জানুয়ারী ২০২৩। তবে প্রাথমিক নিশ্চায়নের পর আর কোন পরিবর্তন করা যাবে না। ৩টি পর্যায়ে ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণ করা হবে। একজন শিক্ষার্থীকে তার মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমানুযায়ী একটি মাত্র কলেজের জন্য নির্বাচন করা হবে। নির্বাচিত শিক্ষার্থী নিজেই অন-লাইনে বোর্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ২২৮ টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবে এক জন শিক্ষার্থী সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশনের জন্য বিবেচিত হবে। প্রযোজ্য ক্ষেত্রে, মাইগ্রেশন সর্বদাই শিক্ষার্থীর পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে।

মোবাইল ব্যাংকিং এ ভর্তি ফি প্রদানের নিয়ম ২০২৩ / বিকাশ অ্যাপের মাধ্যমে আবেদন ফি প্রদানের নিয়ম কি?

 প্রথমেই বিকাশ অ্যাপ স্ক্রিন থেকে পে বিল সিলেক্ট করুন । এরপর শিক্ষা প্রতিষ্ঠান ট্যাপ করে xi class admission সিলেক্ট করুন । তারপর বোর্ডের নাম, পাশের বছর সিলেক্ট করে রোল নাম্বার এবং মোবাইল নাম্বার । ফি-এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করুন । এবার আপনার বিকাশ একাউন্টের পিন কোড নাম্বার দিন । সবশেষে স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন। তাহলেই ‘পে-বিল’ লেনদেনটি সম্পন্ন হবে । আপনার মোবাইলেও একটি কনফার্মেশন মেসেজ পেয়ে যাবেন এবং অ্যাপে দেখে নিতে পারবেন বিলের ডিজিটাল রিসিট ।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ । কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

একাদশ শ্রেণিতে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে তা এই www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। আপনি ওয়েবসাইটে প্রবেশ করে বোর্ড ক্লিক করুন কলেজের নামের পাশ্বে MIN GPA দেখতে পারবেন।

XI Admission – College List (Board Wise) । আপনি বোর্ড অনুসারে কলেজের তালিকা দেখতে লিংকে ক্লিক করুন

  1. Dhaka board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_DHAKA.pdf
  2. Cumilla board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_CUMILLA.pdf
  3. Rajshahi board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_RAJSHAHI.pdf
  4. Jashore board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_JASHORE.pdf
  5. Chattogram board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_CHATTOGRAM.pdf
  6. Barishal board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_BARISHAL.pdf
  7. Sylhet board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_SYLHET.pdf
  8. Dinajpur board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_DINAJPUR.pdf
  9. Mymensing board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_MYMENSINGH.pdf
  10. Madrasah board http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_MADRASAH.pdf

একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা কি?

একাদশ শ্রেণিতে যে কোনো বয়সের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। এজন্য উন্ক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের ২২ বছর বয়সের শর্ত তুলে দেওয়া হয়েছে। সাধারণ ও কারিগরি এবং মাদরাসা শিক্ষাবোর্ডের ২০১৯ সালের আগে পাস করা শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হতে পারবে। এছাড়া ২০২০-২০২২ সালের মধ্যে পাস করা শিক্ষার্থীরাও একাদশে ভর্তি হতে পারবে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা অফিসিয়ালি প্রকাশ হলে ভর্তি সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য জানা যাবে। এই নীতিমালা ভর্তি প্রক্রিয়া শুরুর আগেই প্রকাশ করবে কর্তৃপক্ষ। উল্লেখ্য, যথারীতি চার্চ পরিচালিত নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা গ্রহণের মাধ্যমে ভিন্নভাবে শিক্ষার্থী ভর্তি করবে।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 178 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *