ই নামজারি করার নিয়ম 2024 । খারিজের মাধ্যমে মালিকানা হস্তান্ত হয় কি?

জমির মালিকানা পরিবর্তনের জন্য বেশ কয়েকটি পন্থা রয়েছে – নামজারি এর মধ্যে অন্যতম পদ্ধতি একটি মাত্র – নামজারি ডকুমেন্ট ২০২৪

আমার দাদি জমি কিনছে ১৯৫৫ সালে কিন্তু আমাদের নামে কোনো রেকড্র হয়নি করণীয় কি? জরিপে যদি কারোর নাম না উঠে থাকে তাহা আদালত কর্তৃক সংশোধন না হওয়া পর্যন্ত সত্য অনুমান করা ছাড়া এসি ল্যান্ড এর করনীয় নাই (এস এ এন্ড টি এ্যাক্ট ১৪৪এ ধারা)। তাই জমি পেতে হলে আদালতে মামলা করে আদেশ নিতে পারলে তা পাওয়ার সম্ভাবনা আছে। মামলা করে ডিগ্রির মাধ্যমেই জমির মালিকানা উদ্ধার করতে হবে।

জমি দলিলে যে নাম আছে এনআইডি তে সে নাম নেই এখন কিভাবে মিউটেশন করবো? আপনাকে প্রথমে এনআইডি নামের সাথে দলিল এর নাম সংশোধন করে নিতে হবে। মিউটেশন করার জন্য দলিলের নামের সাথে এনআইডি বা জাতীয় পরিচয়পত্রের নাম একই থাকতে হয়। তবে মূল নাম ঠিক থেকে যদি মোঃ বা হোসেন বা বংশ পরিচয় ভুল থাকে সেক্ষেত্রে চাইলে জাতীয় পরিচয়পত্রের নাম বা দলিলে নাম সংশোধন করা সহজ হবে।

নানার জমি মা আমাদের কে দিয়ে দিয়েছে এটা কিভাবে খারিজ করবো? প্রথমে ভূমি অফিসে গিয়ে বিস্তারিত তথ্য নিতে হবে। জমির পর্চা বা খতিয়ান, লিখিত দলিল ও ওয়ারিশ সনদ ইত্যাদি সহ অনুগ্রহ করে উপজেলা ভূমি অফিসের এসিল্যান্ড শাখায় যোগাযোগ করুন। তাদের পরামর্শ অনুসারেই খাজনা খারিজ ও নামজারির অনলাইন আবেদন করুন।

ই নামজারি সংশোধন করার নিয়ম 2024 । খতিয়ানের করণিক ভুল সংশোধন আবেদন ফরম

আপনি জমি খারিজ বা নামজারি করা ছাড়া অনলাইনে ভূমি করও দিতে পারবেন না।

Mutation Process 2024

 

Caption: Mutation Process 2024

নামজারির প্রয়োজনীয় ডকুমেন্টস ২০২৪ । জমি খারিজ /নামজারি খতিয়ান করতে চাই এতে কি কি লাগবে

  1. প্রথমে https://mutation.land.gov.bd/application-request ওয়েবসাইটের মাধ্যমে আপনি সকল তথ্য সঠিকভাবে পূরনের মাধ্যমে নামজারি আবেদন সম্পন্ন করতে পারবেন।
  2. নামজারি করতে যে ডকুমেন্টস লাগবেঃ ১.মালিকানা দলিলের ফটোকপি, ২.সর্বশেষ খতিয়ান, ৩.সর্বশেষ রেকর্ডীয় খতিয়ান, খাজনার দাখিলা (রশিদ), ৪.ওয়ারিশ সনদ(উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হলে), ৫.আদালতের ডিক্রি(যদি থাকে), ৬.পাসপোর্ট সাইজের ছবি, ৭.জাতীয় পরিচয়পত্র। এবং জমি নামজারি ও জমা-খারিজ করতে সর্বমোট ১১৭০ টাকা লাগে ও নামজারির আবেদন সম্পন্ন হতে ২৮ কার্য দিবস সময় প্রয়োজন।

অনলাইন নামজারীতে দলিল নাম্বার ভুল হয়েছে এখন এটি কি সংশোধন করা যাবে?

যদি লিখা থাকে যে আবেদনতির এখনও কার্যক্রম গ্রঘণ করা হয় নি। তাহলে এটি সংশোধন করা যাবে। এজন্য ইতিমধ্যে আবেদন কারীর মোবাইলে যাওয়া OTP নম্বর দিয়ে “সম্পাদন করুন” চাপতে হবে। এতে আবেদন ফরমটি ওপেন হবে। এই ফরমে দেয়া তথ্যে প্রয়োজনীয় সংশোধন করে দাখিল অপশন চাপতে হবে। এরপর নির্দেশনা মতে ইতিপূর্বে দেয়া ছবি ও স্বাক্ষর পুনঃদাখিল করে ফরমটি দাখিল করতে হবে। এরপর ফরমের একটি প্রিভিউ আসবে, এটি যাচাই করে সঠিক পাওয়া গেলে তা চূড়ান্তভাবে দাখিল চেপে দাখিল করতে হবে। AC land এর 1st অর্ডার হয়ে গেলে edit করার সুযোগ নেই সেক্ষেত্রে AC land এর সাথে কথা বলে পরবর্তী পদক্ষেপ নিতে পারেন ।

admin

I am a web developer who is working as a freelancer. I am living in Tangail, Google SEO is a fantasy to me, I can help you to do your website promote in google first page by SEO Service. You can check me at technicalalamin.com

admin has 400 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *