ইউক্রেনে সম্মেলন শেষে যা জানালেন এরদোগান

গত ২৪ ফেব্রুয়ারি হতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে রাশিয়া। সামরিক অভিযানের পর প্রথমবারের মতো দেশটি সফর করলেন তুর্কিয়ে( তুরস্কের) প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।সেখানে গিয়ে বক্তৃতা  দেওয়ার সময়ে ইউক্রেনে ভয়ানক পারমাণবিক বিপর্যয়ের বিষয়ে সচেতন করলেন তিনি।

ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাৎ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাৎ শেষে জাতিসংঘ মহাসচিবের মতো তিনিও  এ বিষয়ে সাবধানতা অবলম্বন করার কথা জানিয়েছেন।

ইউরোপের সবথেকে বড় পারমাণবিক স্থাপনা  এখন রাশিয়ার  নিয়ন্ত্রণ

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে ইউরোপের সবথেকে বড় পারমাণবিক স্থাপনা রাশিয়া এখন নিয়ন্ত্রণ করছে। ওই পারমাণবিক স্থাপনা কেন্দ্র করে দুইপক্ষের সেনাদের মধ্যে লরাই চলছে। এ বিষয় নিয়ে বিভিন্ন দেশের নেতারা সচেতন করেছেন। এবার পারমানবিক স্থাপনার বিষয়ে সচেতন করলেন ইউক্রেন ভ্রমনরত এরদোগান এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

আমরা আরেকটি চেরনোবিল দেখতে চাই না

গত বৃহস্পতিবার(১৮/০৮/২২) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লেভিভে জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেন এরদোগান এবং আন্তোনিও গুতেরেস। সাক্ষাৎ শেষে তর্কিয়ে( তুরস্কের) প্রেসিডেন্ট জানান, আমরা গভীর ভাবে উদ্বিগ্ন।তিনি বলেন আমরা আরেকটি চেরনোবিল দেখতে চাই না। আমরা এর একটা মিমাংসা করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।তিনি আরও জানান আমরা আমাদের ইউক্রেনীয় বন্ধুদের পাশে আছি।

সাক্ষাৎ শেষে সংবাদিক দের সাথে সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জানান, ইউক্রেনের ওই পারমাণবিক স্থাপনা নিয়ে বর্তমান যে অবস্থা সৃষ্টি হয়েছে সেটা নিয়ে তিনি খুবই উদ্বিগ্ন।

জাপোরিঝিয়ার যে কোনো ধরনের আঘাতই হবে আত্মঘাতী

স্থাপনাটি বেসমারকিকরণ করতে হবে বলেন জানিয়েছেন তিনি। আমাদের নিশ্চিত ভাবে বলতে হবে, জাপোরিঝিয়ার যে কোনো ধরনের আঘাতই হবে আত্মঘাতী।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *